ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪
Sharenews24

টিকটক ভিডিও নির্মাতাদের জন্য সুখবর

২০২৪ মে ০৪ ০৬:১০:১৯
টিকটক ভিডিও নির্মাতাদের জন্য সুখবর

প্রবাস ডেস্ক : জনপ্রিয় শিল্পীদের সঙ্গীত পরিবেশন সংস্থা ইউনিভার্সাল মিউজিক গ্রুপের (ইউএমজি) সাথে টিকটকের চুক্তি নবায়ন না করার কারণে, টিকটক টেলর সুইফট, জাস্টিন বিবার, আরিয়ানা গ্র্যান্ডে, দ্য উইকান, ড্রেক-এর মতো শিল্পী ও ব্যান্ডের গান ব্যবহার করতে পারছিলেন না টিকটক ভিডিও নির্মাতারা।

শুধু তা–ই নয়, ইউএমজির সঙ্গে দ্বন্দ্বের জেরে নিজেদের প্ল্যাটফর্মে আগে প্রকাশিত ভিডিও থেকেও জনপ্রিয় শিল্পীদের গানগুলো মুছে ফেলে টিকটক। অবশেষে ইউএমজির সঙ্গে আবার চুক্তি করেছে টিকটক। এর ফলে আবারও ইউএমজির তালিকাভুক্ত শিল্পীদের গান নিজেদের ভিডিওতে ব্যবহার করতে পারবেন টিকটক ব্যবহারকারীরা।

টিকটকের সঙ্গে ইউএমজির চুক্তির মেয়াদ গত জানুয়ারি মাসে শেষ হয়। এরপর চুক্তি নবায়নের জন্য টিকটককে বেশ কয়েকটি শর্ত জুড়ে দেয় ইউএমজি। প্রতিষ্ঠানটির সেসব শর্তগুলো মানতে অস্বীকার করে টিকটক।

দ্য ভার্জ জানিয়েছে, ইউএমজির সঙ্গে টিকটকের চুক্তি নবায়ন না হওয়ায় টেইলর সুইফট, জাস্টিন বিবার, আরিয়ানা গ্রান্ডে, দ্য উইক্যান, ড্রেক ও কোল্ড প্লের মতো জনপ্রিয় শিল্পী ও ব্যান্ডের গানগুলো টিকটক ভিডিওতে ব্যবহারের সুযোগ বন্ধ করতে বাধ্য হয় চীনের ভিডিও বিনিময়ের নেটওয়ার্কটি। ফলে বিপাকে পড়েন ভিডিও নির্মাতারা।

চুক্তির বিষয়ে এক বিবৃতিতে টিকটকের গ্লোবাল মিউজিক বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের প্রধান ওলে ওবারম্যান জানান, আমরা ইউএমজিকে টিকটকে স্বাগত জানাতে পেরে আনন্দিত।

শিল্পী এবং গীতিকারদের রক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর বিভিন্ন এআই টুলের সঠিক ব্যবহার নিয়েও কাজ করবে টিকটক ও ইউএমজি।

উল্লেখ্য, বিশ্বের সংগীত বাজারের এক-তৃতীয়াংশই রয়েছে ইউনিভার্সাল মিউজিক গ্রুপের দখলে। টেইলর সুইফট, জাস্টিন বিবার, আরিয়ানা গ্রান্ডে, কোল্ড প্লে, দ্য উইক্যান ও ড্রেকের মতো জনপ্রিয় শিল্পীরা ইউনিভার্সালের হয়ে গান করেন।

ইউনিভার্সাল মিউজিক গ্রুপের সঙ্গে চুক্তির আওতায় তাঁদের গান থেকে টিকটকের আয়ের মাত্র ১ শতাংশ অর্থ পান তাঁরা।

শেয়ারনিউজ, ০৪ মে ২০২৪

পাঠকের মতামত:

বিনোদন এর সর্বশেষ খবর

বিনোদন - এর সব খবর



রে