ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

যে কারণে দেশ ছাড়ছেন কানাডার নাগরিকরা

২০২৪ মে ০৪ ০৬:৪৯:০৩
যে কারণে দেশ ছাড়ছেন কানাডার নাগরিকরা

নিজস্ব প্রতিবেদক : কানাডা সারা বিশ্বের মানুষের কাছে স্বপ্নের দেশ। দেশটিতে গিয়ে সুখী জীবন গড়তে চান এমন মানুষের সংখ্যা কম নয়।

কিন্তু সেই স্বপ্নের দেশটি ছাড়তে শুরু করেছে সেই দেশেরই নাগরিকরা। ম্যাকগিল ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব কানাডার এক গবেষণায় এমন তথ্য জানানো হয়েছে।

কানাডিয়ান সরকারের পরিসংখ্যান অনুযায়ী, ২-১৬ সালে ৪০ লাখ মানুষ দেশ ছেড়েছে। যা দেশের মোট জনসংখ্যার প্রায় ১১ শতাংশ। এর কারণ, গুরুত্বপূর্ণ চাহিদা সামর্থ্যের বাইরে থাকায় অনেকেই দেশ ছাড়ছেন।

কানাডার পরিসংখ্যান অনুসারে, ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে, দেশের নাগরিকদের প্রায় ৩১ শতাংশ বিদেশে চলে গেছে।

গবেষণা প্রতিষ্ঠান ম্যাকগিলের মতে, কানাডা নতুন নাগরিকদের ধরে রাখতে পারে না। দেশে আসার চার থেকে সাত বছরের মধ্যে তারা দেশ ছেড়ে চলে যায়। ক্রয়ক্ষমতা সাধ্যের বাইরে চলে যাওয়া এর অন্যতম কারণ।

এতে বলা হয়েছে, বিদেশি ডিগ্রির স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে কানাডিয়ান সরকারের একটি অনমনীয় এবং অবাস্তব দৃষ্টিভংগী রয়েছে। ফলে অভিবাসীরা দেশে কাঙ্খিত চাকরি খুঁজে পান না। এই কারণে তারা ক্যারিয়ার গড়তে হিমশিম খায়।

প্রায় অর্ধেক কানাডিয়ান নাগরিক অভিবাসী পিতামাতার মাধ্যমে নাগরিকত্ব অর্জন করেছে। উপরন্তু, এক-তৃতীয়াংশ জন্মসূত্রে কানাডার নাগরিক। প্রায় ১৫ শতাংশ অন্য দেশে জন্মগ্রহণ করেছেন এবং কানাডার নাগরিকত্ব অর্জন করেছেন। এসব নাগরিকের দেশ ত্যাগের কারণগুলোর মধ্যে রয়েছে ভ্রমণ, চাকরি এবং পড়াশোনার সুযোগ।

কানাডার এশিয়া প্যাসিফিক ফাউন্ডেশনের মতে, বিদেশে বসবাসকারী কানাডিয়ান নাগরিকদের বেশিরভাগই হংকং, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে বসবাস করেন। জনসংখ্যার তুলনায়, বিদেশে বসবাসকারী কানাডিয়ান নাগরিকদের সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রের পাঁচগুণ এবং যুক্তরাজ্যের সমান।

কানাডিয়ান নাগরিকদের উপর পরিচালিত গবেষণাটি বিসি সেন ইউয়েন পাউ উ এর অফিস কর্তৃক অনুমোদিত। তারা বলে যে কানাডা নাগরিকদের দেশ ত্যাগ করতে সহায়তা করতে আরও কিছু করতে পারে।

তিনি যুক্তি দেন যে প্রবাসীরা কানাডার কূটনৈতিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক অবস্থানকে আরও প্রসারিত করতে পারে।

শেয়ারনিউজ, ০৪ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে