ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Sharenews24

ফ্রান্স-জার্মানির লড়াইয়ে সর্বনাশ ইংল্যান্ডের

২০২৪ মে ০২ ১১:২০:৫২
ফ্রান্স-জার্মানির লড়াইয়ে সর্বনাশ ইংল্যান্ডের

ক্রীড়া প্রতিবেদক : অনেকদিন ধরেই গুঞ্জন ছিল পিএসজিতে এটিই কিলিয়ান এমবাপ্পের শেষ মৌসুম। ফুটবল গ্রীষ্মের ট্রান্সফার উইন্ডোতে রিয়াল মাদ্রিদের জন্য প্যারিস ছেড়ে যাওয়ার গুজবও রয়েছে। পিএসজির জার্সিতে মৌসুম শেষ করার সুযোগ আছে কিলিয়ান এমবাপ্পে।

এরই মধ্যে লিগ আঁ শিরোপা জিতেছে পিএসজি। কিন্তু এই শিরোপা পিএসজির একধরনের বাড়ির সম্পত্তি। প্যারিসের ক্লাবটি গত ১২ মৌসুমে ১০ বার লিগ আঁ জিতেছে। তাই অফ-সিজন শেষ করার সেরা সুযোগ হতে পারে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা, যা পিএসজি কখনোই জিততে পারেনি। কিন্তু সেই পথটাও কঠিন হয়ে পড়ে গতকাল এমবাপ্পের জন্য।

গতকাল রাতে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে পিএসজি। এমবাপ্পেদের জন্য সান্ত্বনা হতে পারে, ম্যাচটি হয়েছে ডর্টমুন্ডের বিখ্যাত সিগনাল ইদুনা পার্কে।

জার্মান ক্লাবটির দুর্গে গিয়েও ন্যূনতম গোলের ব্যবধানের হারকে সৌভাগ্যই বলতে পারে পিএসজি। বল পায়ে পিএসজি এগিয়ে থাকলেও আক্রমণে কিংবা সুযোগ তৈরিতে স্পষ্ট ব্যবধানে এগিয়ে ছিল স্বাগতিকরা। ম্যাচের একমাত্র গোলদাতা নিকলাস ফুলক্রুগ-মার্সেল সাবিতসাররা সুযোগ মিস না করলে কিংবা পিএসজি গোলকিপার জিয়ানলুইসি ডোন্নারুম্মা বাধা হয়ে না দাঁড়ালে ব্যবধানটা আরও বড় হতে পারত।

গতকাল ডর্টমুন্ডের জয়ে এটাও নিশ্চিত হয়েছে, আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ইতালিয়ান সিরি-আ’র পাশাপাশি বুন্দেসলিগা থেকেও পাঁচটি দল খেলবে।

মূলত পরের মৌসুম থেকে ৩৬ দলের টুর্নামেন্ট আয়োজন করবে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। বাড়তি দল নেওয়ার জন্য বিবেচনায় নেওয়া হয়েছে কো-ইফিশিয়েন্ট পয়েন্ট।

বুন্দেসলিগার পয়েন্ট তালিকায় বর্তমানে পাঁচে থাকলেও সেমিফাইনালের প্রথম লেগ জেতায় এটা নিশ্চিত হয়ে যায়, পরের মৌসুমে এ টুর্নামেন্ট খেলবে জার্মান ক্লাবটি।

তিনটি ইউরোপীয় প্রতিযোগিতায় ঘরোয়া লিগ দলের পারফরম্যান্স সহগ পয়েন্টের জন্য বিবেচনা করা হয়। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল ছাড়াও চলতি মৌসুমে ইউরোপা লিগের শেষ চারে নেই কোনো ইংলিশ ক্লাব।

কেবল কনফারেন্স লিগে অ্যাস্টন ভিলা আছে ইংলিশদের প্রতিনিধি হিসেবে। ফলে পরের মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে চারটি দল অংশ নেবে চ্যাম্পিয়নস লিগে।

ইংলিশ লিগের কপাল পোড়ার দিনে ঘরের মাঠে আধিপত্য দেখিয়েছে ডর্টমুন্ড। ইদুনা পার্কের হলুদ সমুদ্রের গর্জনে অনেকটা ছন্নছাড়া হয়ে পড়ে পিএসজির আক্রমণ। শুরুর দিকে এমবাপ্পে-দেম্বেলেরা আক্রমণ চালালেও ডর্টমুন্ডের জমাট রক্ষণ ভাঙতে পারেনি পিএসজি।

উল্টো ম্যাচের ১৪ মিনিটে সাবিতসারের দারুণ শট ঠেকিয়ে পিএসজিকে রক্ষা করেন দোন্নারুম্মা। বিরতির ঠিক আগ মুহূর্তে ডর্টমুন্ডের অস্ট্রিয়া মিডফিল্ডারকে আবারও গোলবঞ্চিত করেন পিএসজির ইতালিয়ান গোলকিপার।

এর মাঝে দেম্বেলে দুবার সুযোগ পেলেও পোস্টের অনেক বাইরে দিয়ে শট নেন। পিএসজি সুযোগ হাতছাড়া করলেও এই ভুল করেনি ডর্টমুন্ড।

ম্যাচের ৩৬ মিনিটে নিকো শ্লটারবেকের লম্বা পাস নিয়ন্ত্রণে নিয়ে বা পায়ের জোরালো শটে দোন্নারুম্মাকে পরাস্ত করেন ফুলক্রুগ। ১-০ গোলে এগিয়ে যায় ডর্টমুন্ড।

প্রথমবার চ্যাম্পিয়নস লিগ খেলতে খেলতে নামা ফুলক্রুগ রীতিমতো উড়ছেন। ইউরোপ সেরার টুর্নামেন্টে এ মৌসুমে এখন পর্যন্ত ৩ গোল ও ৩ অ্যাসিস্ট করলেন তিনি।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফিরতে মরিয়া পিএসজি একের পর এক আক্রমণ চালায়। কিন্তু ভাগ্য দেবীর সহায়তা পায়নি এনরিকের দল। ৫১ মিনিটে মাত্র ১০ সেকেন্ডের ব্যবধানে এমবাপ্পে ও আশরাফ হাকিমির শট পোস্টে লেগে ফেরত আসে।

পাল্টা আক্রমণে দুবার সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন ফুলক্রুগ। একবার জেডন সাঞ্চোর ক্রস এবং আরেকবার ফ্রি কিক থেকে বক্সের ভেতর বল পেয়েও পোস্টের ওপর দিয়ে মারেন ডর্টমুন্ডের জার্মান স্ট্রাইকার।

৭২ মিনিটে এমবাপ্পের দুর্দান্ত পাসে ম্যাচের সেরা সুযোগ নষ্ট করেন দেম্বেলে। ৮ মিনিট পর তার আরেকটি শট চলে যায় পোস্টের ওপর দিয়ে। ফলে ম্যাচে ফিরতে পারেনি পিএসজি। ফলে এক গোলের জয়ে সন্তুষ্ট থাকতে হয় এনরিকের শিষ্যদের।

উল্টো যোগ করা সময়ে রুইসের হেডে অল্পের জন্য গোল পায়নি ডর্টমুন্ড। ফলে এক গোলের জয়েই সন্তুষ্ট থাকতে হয় এনরিকের শিষ্যদের।

আগামী মঙ্গলবার ফিরতি লেগের ম্যাচটি হবে পিএসজির ঘরের মাঠে।

শেয়ারনিউজ, ০২ মে ২০২৪

পাঠকের মতামত:

খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর



রে