ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

যুক্তরাষ্ট্রের কাছে যে নিশ্চয়তা চায় হামাস

২০২৪ মে ০৫ ১৫:৩৬:০৪
যুক্তরাষ্ট্রের কাছে যে নিশ্চয়তা চায় হামাস

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলের রাফায় স্থল হামলা না চালানোর বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে নিশ্চয়তা চেয়েছে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস।

হামাসের জ্যেষ্ঠ মুখপাত্র ওসামা হামদান বলেন, যেকোনো যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হতে হলে ইসরায়েলি বাহিনী রাফায় স্থল হামলা চালাবে না--হামাসকে এই নিশ্চয়তা দিতে হবে যুক্তরাষ্ট্রের।

আল জাজিরাকে ওসামা হামদান বলেন, আমরা এখনও মূল বিষয়গুলি নিয়ে কথা বলছি, যা গাজায় সম্পূর্ণ যুদ্ধবিরতি এবং গাজা থেকে ইসরায়েলের সম্পূর্ণ প্রত্যাহার। দুর্ভাগ্যবশত, নেতানিয়াহু একটি বিবৃতিতে স্পষ্ট করেছেন, তিনি যুদ্ধবিরতি সহ বা ছাড়াই রাফা আক্রমণ চালিয়ে যাবেন। যার মানে হলো যুদ্ধবিরতি হবে না।

ওসামা হামদান আরও বলেন, যুদ্ধবিরতিতে পৌঁছাতে আমাদের বোঝাপড়ার অর্থ হচ্ছে রাফাসহ গাজার কোথাও আর কোনো হামলা হবে না, এমন নিশ্চয়তা।

এর আগে ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ২৫৩ জনকে।

ইসরায়েল ধারণা করছে, এখনও প্রায় ১৩০ জন হামাসের কাছে জিম্মি আছে।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সাত মাসে গাজায় বোমা হামলায় ৩৪,৬০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। গাজার ২২ লাখ মানুষের অর্ধেক এখন অনাহারের দ্বারপ্রান্তে। গাজার দক্ষিণ রাফাতে ইসরায়েলি সামরিক অভিযানের হুমকি নিয়েও উদ্বেগ বাড়ছে।

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে