ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

শেয়ারবাজারে আদানি কোম্পানির নিয়ম ভঙ্গ, নিয়ন্ত্রক সংস্থার নোটিশ

২০২৪ মে ০৬ ০৮:৪৩:২৪
শেয়ারবাজারে আদানি কোম্পানির নিয়ম ভঙ্গ, নিয়ন্ত্রক সংস্থার নোটিশ

ডেস্ক রিপোর্ট : শেয়ারবাজারে তালিকাভুক্ত আদানি গ্রুপের ছয় কোম্পানিকে লেনদেনসংক্রান্ত অসম্পূর্ণ তথ্য ও বিধি লঙ্ঘনের অভিযোগে চিঠি দিয়েছে ভারতের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা।

এরমধ্যে অন্তর্ভুক্ত রয়েছে কনগ্লোমারেটটির সবচেয়ে পরিচিত কোম্পানি আদানি এন্টারপ্রাইজেস। তবে একাধিক কোম্পানি জানিয়েছে, তাদের কার্যক্রমে এসব নোটিসের গুরুতর কোনো প্রভাব পড়বে না।

নিক্কেই এশিয়া আদানি গ্রুপের অন্তর্ভুক্ত কোম্পানিগুলো চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। এর মধ্যে আদানি এন্টারপ্রাইজেসের কর্মকর্তারা জানান, মার্চ প্রান্তিকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার (এসইবিএ) কাছ থেকে দুটি নোটিস এসেছে। নোটিসে বলা হয়েছে, তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য প্রণীত বিধি মেনে চলেনি আদানি এন্টারপ্রাইজেস। কিছু পক্ষের সঙ্গে লেনদেনের তথ্য প্রকাশের নিয়ম লঙ্ঘন করা হয়েছে। তবে নিয়ম লঙ্ঘন ও সম্পৃক্ত পক্ষগুলো সম্পর্কে অভিযোগের বিস্তারিত জানায় আদানি এন্টারপ্রাইজেস।

তবে কর্মকর্তারা মনে করেন, আর্থিক বিবৃতি নিয়ে এই নোটিসগুলোর বস্তুগত কোনো প্রভাব কোম্পানির ওপর পড়বে না। তাদের কর্মকাণ্ডে প্রযোজ্য আইন ও বিধির প্রতি অসম্মতি ছিল না।

২০২৩ সালের জানুয়ারিতে হিন্ডেনবার্গ রিসার্চের সূত্র ধরে গৌতম আদানির মালিকানাধীন গ্রুপটি সারা বিশ্বে আলোচনায় চলে আসে। এরপর আদানি গ্রুপের বিরুদ্ধে তদন্ত শুরু করে নিয়ন্ত্রকরা।

হিন্ডেনবার্গ রিসার্চ কনগ্লোমারেটটির বিরুদ্ধে শেয়ারের দাম প্রভাবিতসহ বেশকিছু গুরুতর অভিযোগ আনা হয়েছিল।

এদিকে মার্চ প্রান্তিকে নোটিস পাওয়া আদানির অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে আদানি পাওয়ার, আদানি টোটাল গ্যাস, আদানি এনার্জি সলিউশনস, আদানি উইলমার ও আদানি পোর্টস।

নোটিস পাওয়ার খবরের পর শেয়ারবাজারে আদানির কোম্পানিগুলোর দরপতন ঘটেছে। দরপতনের এই হার ১ থেকে ১.৬০ শতাংশ পর্যন্ত।

নোটিশের বিষয়ে, আদানি পাওয়ার বলেছে যে নিয়ন্ত্রক সংস্থা তাদের জানিয়েছে যে তৃতীয় পক্ষের লেনদেনের তথ্য আর্থিক বিবৃতি বা বার্ষিক প্রতিবেদনে সঠিকভাবে দেখানো হয়নি। এমনকি এই ধরনের লেনদেনের জন্য প্রয়োজনীয় পর্যালোচনা এবং অনুমোদনও চাওয়া হয়নি।

অন্যদিকে, আদানি উইলমার এবং আদানি টোটাল বলেছে যে বিজ্ঞপ্তিটি গত আর্থিক বছরের জন্য কোম্পানির নিরীক্ষকদের দ্বারা নেওয়া শংসাপত্রের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে।

শেয়ারনিউজ, ০৬ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে