ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

হজ ভিসায় পরিবর্তন: নতুন নিয়ম আনল সৌদি আরব

২০২৪ মে ০৬ ১৯:৪২:৫২
হজ ভিসায় পরিবর্তন: নতুন নিয়ম আনল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব হজ ভিসায় নতুন বিধান আরোপ করেছে। দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, এই ভিসা নিয়ে শুধুমাত্র জেদ্দা, মদিনা ও মক্কা শহর ভ্রমণ করা যাবে। খরব গালফ নিউজের।

ঘোষণায় বলা হয়, ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেওয়া তীর্থযাত্রীরা শুধু হজ ভিসা দিয়েই জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করতে পারবেন।

মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবে কোনো কাজ করা, বসবাস বা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। এই বিধিনিষেধ লঙ্ঘনকারী ভবিষ্যতে হজে অংশ নেওয়ার অনুমতি না-ও পেতে পারেন। তাঁকে দেশ থেকেও বের করে দেওয়া হতে পারে।

মন্ত্রণালয় আরও জানায়, উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলো ছাড়া যেসব আন্তর্জাতিক দর্শনার্থী হজ পালন করতে চান, তাঁদের অবশ্যই হজ ভিসা নিতে হবে। হজ ভিসা শুধু হজ মৌসুমের জন্যই বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসা নেওয়া ব্যক্তিদের ওমরাহ পালন বা যেকোনো ধরনের আর্থিক বা অবৈতনিক কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে নতুন বিধিতে।

সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেকট্রনিক রেজিস্ট্রেশন চালু করেছে। হজ ভিসার আবেদনের জন্য ভিসা প্ল্যাটফর্মে লগইন করে উপযুক্ত পরিষেবা নির্বাচন এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

সব নিয়মনীতির প্রতি সম্মতি জানিয়ে আগে থেকেই ভিসার জন্য আবেদন করার পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়। কারণ, সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে সাধারণত তিন কার্যদিবস পর্যন্ত সময় লাগে।

শেয়ারনিউজ, ০৬ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে