ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

ভারতীয় ক্রেতারা কেন স্বর্ণ কিনতে দুবাই যাচ্ছেন?

২০২৪ মে ০৭ ১৭:৪৩:০০
ভারতীয় ক্রেতারা কেন স্বর্ণ কিনতে দুবাই যাচ্ছেন?

আন্তর্জাতিক ডেস্ক : এ সপ্তাহে ভারতীয়রা সোনা কিনতে দুবাই যাচ্ছেন বলে আরব ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসে প্রকাশ করা হয়েছে। প্রতিবেদন অনুসারে, অক্ষয় তৃতীয়া ভারতের সাংস্কৃতিক ও ধর্মীয় ঐতিহ্য ক্যালেন্ডার অনুসারে সোনা কেনার জন্য একটি শুভ দিন।

জানা গেছে, আগামী ১০ মে অক্ষয় তৃতীয়া। যে কারণে বহু ভারতীয় দুবাই আসছেন।

লায়লি জুয়েলারির ম্যানেজিং ডিরেক্টর অনুরাগ সিনহা বলেন, সোনা কেনার জন্য অনেকেই ভারত থেকে দুবাই যান। বিশেষ করে অক্ষয় তৃতীয়ার মতো উৎসবের সময়। কারণ, দুবাই সোনার বাজার এবং প্রতিযোগিতামূলক দামের জন্য পরিচিত।

তিনি আরো বলেন, দুবাই সোনার গহনা, কয়েন এবং বারগুলির বিস্তৃত অফারও করে, যা এটিকে ভারত এবং অন্যান্য দেশের সোনার ক্রেতাদের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য করে তুলেছে।

পিভিডি গোল্ডের ম্যানেজিং ডিরেক্টর প্রফুল ঢাকন বলেন, অক্ষয় তৃতীয়ার মতো উৎসব ঐতিহ্য, সমৃদ্ধি ও মঙ্গল কামনায় মানুষকে একত্রিত করে। দুবাইয়ের সোনার বাজার, সাধারণত এর বৈচিত্র্য এবং প্রতিযোগিতামূলক দামের জন্য পরিচিত।

তিনি আরো বলেন, এই ফ্যাক্টরটি অবশ্যই দুবাইকে স্বর্ণ কেনার জন্য একটি পছন্দের বাজার করে তুলেছে। অক্ষয় তৃতীয়া উদযাপনকারী ভারতের লোকেরাও এখানে উপলব্ধ বিভিন্ন বিকল্পের প্রতি আকৃষ্ট হয়েছে।

বাফলেহ জুয়েলার্সের ম্যানেজিং ডিরেক্টর রমেশ ভোরা বলেছেন, ভারতীয় পর্যটকরা যারা দুবাই ভ্রমণ করছেন তারা জানেন অক্ষয় তৃতীয়ার সময় নানা রকম অফার চলে। তাই তারা সেই অনুযায়ী দুবাই ভ্রমণের দিনগুলো ঠিক করে।

চলতি সপ্তাহে দুবাইয়ে স্বর্ণ, হীরা ও মূল্যবান ধাতব গয়না কিনতে ক্রেতাদের জন্য বিশেষ ছাড় দেওয়া হয়েছে। এ ছাড়া গয়না তৈরিতে শূন্য চার্জ ও নানা উপহারও দেওয়ার ঘোষণা দিয়েছেন। মূলত অক্ষয় তৃতীয়া উপলক্ষে এ আয়োজন করা হয়েছে।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল এই সপ্তাহের শুরুতে বলেছে, পণ্যের উচ্চ মূল্যের কারণে এই বছরের প্রথম প্রান্তিকে স্বর্ণের গহনার চাহিদা ১০ শতাংশ কমেছে। ভারতে, গহনার চাহিদা এখনও পর্যন্ত দুর্বল ছিল, যা স্বর্ণের দামের ক্রমাগত রেকর্ড উচ্চতাকে প্রতিফলিত করে।

মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের আন্তর্জাতিক অপারেশনের ব্যবস্থাপনা পরিচালক শামলাল আহমেদ বলেছেন, ভারতের তুলনায় স্বর্ণের কম দাম ও বিশ্বব্যাপী গহনা ব্যবসায় সংযুক্ত আরব আমিরাতের বিশিষ্টতার কারণে বিস্তৃত আন্তর্জাতিক ডিজাইনের প্রাপ্যতা এটিকে ভারতীয় পর্যটকদের জন্য একটি খুব আকর্ষণীয় গন্তব্য করে তুলেছে। পর্যটকরা জুয়েলারিতে একচেটিয়া ডিজাইনের সন্ধান করছেন। তারা সংযুক্ত আরব আমিরাতের আমাদের গ্রাহক বেসের একটি উল্লেখযোগ্য অংশ।

জয়লুক্কাস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জন পল আলুক্কাস বলেছেন, দুবাই, যা তার স্বর্ণের বাজার ও ডিজাইনের জন্য পরিচিত। শহরটি এ সময়ে ভারত ও সারা বিশ্ব থেকে ক্রেতাদের আকর্ষণ করে। অক্ষয় তৃতীয়ার কেনাকাটায় শহরটি ভারতীয়দের কাছে বিশেষ প্রিয় ওয়ে উঠেছে।

কল্যাণ জুয়েলার্সের নির্বাহী পরিচালক রমেশ কল্যাণরামন বলেন, দুবাই সারা বছরই একটি জনপ্রিয় বৈশ্বিক পর্যটন গন্তব্য; যেখানে বিপুলসংখ্যক পর্যটক বাজার থেকে স্বর্ণের গহনা কিনতে পছন্দ করেন।

তিনি আরো বলেন, যদি ভারতীয় পর্যটকরা এই শুভ মৌসুমে মধ্যপ্রাচ্যে ভ্রমণ করেন, তাহলে তারা স্বর্ণ কেনার সময় সেরাটা বেছে নেন।

শেয়ারনিউজ, ৭ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে