ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

চেহারায় তারুণ্য ধরে রাখার সহজ কিছু কৌশল

২০২৩ সেপ্টেম্বর ১৭ ১৭:২৬:৩৮
চেহারায় তারুণ্য ধরে রাখার সহজ কিছু কৌশল

লাইফস্টাইল ডেস্ক : সতেজ-যৌবন পেতে কে না চায়? কিন্তু সবার ইচ্ছা কি পূরণ হয়? সময়ের স্রোতে ব্যস্ততার ছুটন্ত ঘোড়ায় চেহারার দিকে খেয়াল রাখার ফুসরত ক’জনার হয়ে থাকে। কিন্তু কিছু উপায় অবলম্বন করলে আপনি সহজেই নিজেকে সতেজ ও তারুণ্য ধরে রাখতে পারবেন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক চেহারায় তারুণ্য ধরে রাখার সহজ কিছু নিয়মগুলো-

* প্রতিদিন স্বাস্থ্য সম্মত, পুষ্টিকর খাবার খান এবং পানি পান করতে হবে। কেননা, সঠিক পুষ্টি হলো তরুণ দর্শন হওয়ার এবং দীর্ঘ ও সুস্থ জীবন যাপনের শ্রেষ্ঠ উপায়।

* প্রতি সপ্তাহে অন্তত্য একবার হলেও বাষ্পস্নান করুন। বাষ্পস্নান সপ্তাহে একবার করলে ত্বকে রক্ত সঞ্চালন ভালো হয় এবং মুখে সব স্বাস্থ্যকর পুষ্টি উপকরণ পৌছে যায়। দেখতে ভালো লাগে, চেহারায় তরুণ দর্শনভাব আসে। বাষ্পস্নানে ত্বক হয় কোমল, সুকোমল এবং তত্ক্ষনাত্ স্বাস্থ্যকর দীপ্তি আসে চেহারায়।

* মুখ মন্ডল অন্তত দিনে দুবার ধুয়ে নিন আলেতাভাবে একটি নরম রুমাল দিয়ে। সপ্তাহে একদিন মুখ ঘষে নিন। মৃত ত্বক কোষ ঝরে যাবে, ময়েশ্চারাইজ করুন নিয়মিত।

* ব্যবহার করুন ভালো মানের সানস্ক্রিন। এসপিএফ ৩০+, ত্বককে ক্যান্সার থেকে সুরক্ষার জন্য।

* দেহ গঠন, আকৃতি ও পেশির টোন উন্নত করার জন্য ব্যায়াম করুন নিয়মিতভাবে। এরোবিক হলো হূদযন্ত্রের ব্যায়াম এবং এনারোবিল হলো শক্তি নির্মাণ ব্যায়াম, যাতে সুঠামদেহ, ক্ষীণ ও সুখ অনুভব হয় দীর্ঘকাল।

* নেতিবাচক দৃষ্টিভঙ্গীর বদলে ইতিবাচক দৃষ্টিভঙ্গী গ্রহণ করতে শিখুন। যে ভাবে ভাবেন, তাহাই চেহারায় প্রতিফলিত হয়। ভ্রুকোঁচকালে ত্বকে ভাজ পড়তে পারে দ্রুত সময়ের মধ্যে। হাসলে তত ভাজ পড়ে না। তাই ভ্রুকোচকানো চেহারা মোটেই দৃষ্টি সুখকর নয়।

কখনই ধূমপানে অভ্যস্ত হবেন না। অক্সিজেন হলো আমাদের শ্রেষ্ঠ বন্ধু। ধূমপান করা ঠিক না, কারণ ধূমপান ছেড়ে দেওয়া অনেক সময় কঠিন হয়। অনেক বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে ধূমপানে কোটি কোটি ফ্রিরেডিকেল অবমুক্ত হয়, যা আমাদের শরীর ও ত্বকের জন্য ভালো নয়। ফি রেডিক্যাল দেহকোষ যে কোন পর্যায়ে থাক, এদের বিনাশ করেই। ত্বকের কোষগুলোকে সংকুচিত করে, চেহারাকে ফ্যাকাসে করে ফেলে।

অনেককে বুড়ো দেখায় তাদের কেশ বিন্যাসের কারণে। নিজেকে তরুণ দর্শন করে তুলতে হলে ট্রেন্ডি হতে পারে। চলতি হাওয়ার পন্থি হতে হবে। দীর্ঘ দিন যে কেশবিন্যাস করে এসেছেন একে বদলাতে হবে। মেকআপ হতে হবে হালকা। হালকা ময়েশ্চারাইজিং, সজল ত্বক উজ্জ্বল করা প্রসাধনী ব্যবহার করুন। এটির উপর হালকা পাউডার, চিবুকে পিংক ব্রাশ করে নিতে পারেন।

শেয়ারনিউজ, ১৭ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে