ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

পাসপোর্ট হারালে সাথে সাথে যা করবেন

২০২৩ সেপ্টেম্বর ২৮ ১৮:৩০:৩২
পাসপোর্ট হারালে সাথে সাথে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক : পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ দলিল। এই পাসপোর্ট বিদেশের মাটিতে আপনার নাগরিকত্বের প্রমাণ। এর ভিত্তিতে আপনি বৈধ না অবৈধ তা নির্ধারণ করা হবে। অতএব, আপনার নিজের এবং আপনার প্রিয়জনের জন্য আপনার পাসপোর্টের ফটোকপি রাখা উচিত। কিন্তু এই অতি গুরুত্বপূর্ণ জিনিসটি যদি হারিয়ে যায়, তাহলে উপায় কি জানা আছে?

বিদেশে পাসপোর্ট হারালে যা করবেন- বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে সেই দেশের পুলিশকে অবিলম্বে অবহিত করতে হবে বা পাসপোর্ট হারিয়ে যাওয়া থানায় পাসপোর্ট হারানোর সাধারণ ডায়েরি করতে হবে। নইলে উপযুক্ত প্রমাণের অভাবে জেলও যেতে পারে! এরপরপরই দ্রুত আপনাকে বাংলাদেশের দূতাবাসে যোগাযোগ করতে হবে। পাসপোর্টের ফটোকপি ও রোডপাস বা রাস্তায় চলাচলের প্রত্যয়নপত্র (যদি থাকে) নিয়ে যোগাযোগ করলে দূতাবাসের পক্ষ থেকে আপনাকে নতুন পাসপোর্ট তৈরিতে সহায়তা করা হবে।

যদি কোনো ট্রাভেল এজেন্সি আপনাকে আপনার ভ্রমণে সহায়তা করে থাকে, তাহলে তারা আপনাকে বাংলাদেশ হাই কমিশনের সাথে যোগাযোগ করতে সাহায্য করবে। তাহলে বাংলাদেশ হাইকমিশন আপনাকে সাহায্য করবে। বাংলাদেশ পাসপোর্ট অফিস এবং ইমিগ্রেশন আপনার সমস্ত তথ্য পর্যবেক্ষণ করে বাংলাদেশ হাইকমিশনে একটি চিঠি বা রিপোর্ট পাঠাবে। এই চিঠি বা রিপোর্ট আপনাকে নিরাপদে বাড়ি ফিরতে সাহায্য করবে।

দেশে পাসপোর্ট হারিয়ে গেলে যা করবেন- প্রথমত, পাসপোর্ট হারিয়ে যাওয়া থানা এলাকায় একটি সাধারণ পাসপোর্ট হারানোর ডায়েরি করতে হবে। পাসপোর্টে কোনো দেশের ভিসা থাকলে তা সাধারণ ডায়েরিতে উল্লেখ করতে হবে। কোনো ব্যক্তির পাসপোর্ট হারানো বা চুরি হলে থানায় সাধারণ ডায়েরি বা মামলা রুজুর পর পুলিশ ইমিগ্রেশন ডাটাবেজে পাসপোর্টটি কালো তালিকাভূক্ত করবে যাতে উক্ত পাসপোর্ট ব্যবহার করে অন্য কেউ বিদেশ গমন করতে না পারে।

একইভাবে, হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া পাসপোর্ট পাওয়া গেলে, অভিবাসন ডাটাবেসের কালো তালিকা থেকে পাসপোর্টটি প্রত্যাহারের জন্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে একটি আবেদন করতে হবে। এটি পাওয়া না গেলে, আপনি যদি সাধারণ ডায়েরির একটি অনুলিপি দিয়ে আবার আবেদন করেন, পাসপোর্ট অফিস আপনাকে একটি নতুন পাসপোর্ট দেবে।

শেয়ারনিউজ, ২৮ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে