ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

সার্ভিস সেন্টারে ফোন ঠিক করতে দিলে যে বিষয়গুলো মাথায় রাখবেন

২০২৩ ডিসেম্বর ০৬ ১৮:২১:০৪
সার্ভিস সেন্টারে ফোন ঠিক করতে দিলে যে বিষয়গুলো মাথায় রাখবেন

নিজস্ব প্রতিবেদক : স্মার্টফোন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। ব্যক্তিগত ছবি, ভিডিও থেকে শুরু করে ব্যাংকিং-এর যেকোনো তথ্য সবকিছুই স্মার্টফোনে সংরক্ষণ করা হয়। পাশাপাশি, স্মার্টফোন আমাদের প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখতে, আমাদের পেশাদার জীবন বজায় রাখতে সাহায্য করে।

হঠাত্ করে শখের ফোনটি খারাপ হয়ে গেলে মেরামত করা ছাড়া আর কোনো উপায় থাকে না। এতে শুধুই যে ফোনের ডাটা গায়েব হয়ে যায়, তা নয়। সেই সঙ্গে অচেনা কোনো ব্যক্তি আপনার ফোনে থাকা ডাটার অপব্যবহার করতে পারেন।

সেজন্য আপনাকে আগে থেকেই সতর্ক থাকতে হবে। স্মার্টফোনটি সার্ভিস সেন্টারে দেওয়ার আগে এই কাজগুলো অবশ্যই করবেন-

প্রথমত, স্মার্টফোনটি সার্ভিস সেন্টারে বা দোকানে দেওয়ার আগে ফোনের সমস্ত ডাটা মুছে ফেলুন। এতে কোনোভাবেই কেউ আপনার ফোনের কোনো ডাটা পাবেন না।

দ্বিতীয়ত, ফোনে ব্যাংকিং অ্যাপ রেখে থাকেন, তবে সেগুলো ডিলিট করুন। মুছে ফেলার আগে, আপনার পাসওয়ার্ড একটি নিরাপদ জায়গায় লিখে রাখুন, যাতে আপনি কোনো সমস্যায় না পড়েন।

তৃতীয়ত, ই-মেইল এবং ফটো গ্যালারিতে পাসওয়ার্ড রাখুন। সম্ভব হলে জি-মেইল অ্যাকাউন্টটি লগআউট করুন। কারণ ফোনের মেসেজ বক্স থেকে যেভাবে প্রতিটি অ্যাকাউন্ট খোলা যায়। একইভাবে জি- মেইলও সমস্ত ডিজিটাল অ্যাকাউন্টকে ওপেন করে দেয়।

এই কাজগুলো তখনই করবেন, যখন কোনো অচেনা দোকানে আপনি আপনার ফোনটিকে ঠিক করার জন্য দেবেন। যদি কোনো কোম্পানির সার্ভিস সেন্টার হয়, সেক্ষেত্রে এসব কাজ না করলেও হবে। তবে আপনার সুবিধার্থে আপনি ব্যাকআপ রাখতেই পারেন।

শেয়ারনিউজ, ০৬ ডিসেম্বর ২০২৩

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে