ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

নতুন বছরে আকাশে উড়বে গাড়ি!

২০২৪ জানুয়ারি ০১ ২০:২৯:৩১
নতুন বছরে আকাশে উড়বে গাড়ি!

নিজস্ব প্রতিবেদক : নব উদ্যমে ২০২৪ সালের যাত্রা শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন শহরে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে বরণ করে নেওয়া হয়েছে নতুন বছরকে। ফানুস আর আতশবাজির আলোয় রঙিন হয়েছে বড় শহরগুলোর আকাশ।

২০২৩ সাল নানা কারণে বিশ্বের মানুষের মনে দাগ কেটেছে। নানা প্রাকৃতিক বিপর্যয়, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলা ও ইউক্রেন যুদ্ধসহ বিশ্বজুড়ে নানা সংঘাত রক্ত ঝরিয়েছে।

আবার কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তির বিকাশও হয়েছে এই বছরেই। বড় অগ্রগতি এসেছে চিকিৎসা ক্ষেত্রেও। সবার ভাবনা এখন নতুন বছরকে নিয়ে। বিভিন্ন দিক দিয়ে বছরটি বেশ গুরুত্বপূর্ণ।

এবার সবচেয়ে আলোড়ন তুলবে গাড়ি। সবাই জানি মাটিতে চলে গাড়ি। হ্যা, সেই গাড়ি উড়বে আকাশে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালেই প্রথম আকাশে উড়তে যাচ্ছে ‘গাড়ি’।

সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরে ২০২৪ সালে বাণিজ্যিকভাবে ছাড়া হতে পারে এই আকাশযানগুলো।

বিবিসির ব্যবসা প্রযুক্তিবিষয়ক সম্পাদক বেন মরিসের ভাষ্যমতে, এই গাড়িগুলো হচ্ছে এমনই একধরনের আকাশযান, যেগুলো কম শব্দ উৎপন্ন করবে, কার্বন নির্গমন করবে না এবং দামও কম হবে। সেগুলো সহজেই শহর থেকে আকাশে উড়তে পারবে এবং অবতরণ করতে পারবে।

২০২৪ সালে প্যারিস অলিম্পিকসের সময় বিশ্বের প্রথম এই ধরনের ইলেকট্রিক আকাশযানের নেটওয়ার্ক গড়ে তোলার আশা করা হচ্ছিল। তবে শহর কর্তৃপক্ষের আপত্তিতে সে পরিকল্পনা বাতিল করা হয়েছে।

শেয়ারনিউজ, ০১ জানুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে