ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

বাজারে ওষুধ নেই এশিয়াটিকের, তারপরও প্রফিট মার্জিনে এগিয়ে

২০২৪ জানুয়ারি ০৩ ১৮:১২:৫১
বাজারে ওষুধ নেই এশিয়াটিকের, তারপরও প্রফিট মার্জিনে এগিয়ে

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজার থেকে প্রিমিয়ামে ৯৫ কোটি টাকা তুলতে যাচ্ছে ওষুধ কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ। যে কোম্পানির কাট-অফ প্রাইস নির্ধারিত হয়েছে ৫০ টাকায়। এমন উচ্চ দরের কোম্পানির কোন ওষুধ বাজারে নেই। ঢাকা শহরে কয়েকটি ফার্মেসিতে ঘুরে এই কোম্পানির ওষুধ পাওয়া যায়নি। তবে ওষুধ না থাকলেও কোম্পানিটি দেশের প্রতিষ্ঠিত অনেক ওষুধ কোম্পানির থেকে প্রফিট মার্জিনে অনেক এগিয়ে।

ওষুধবিহীন কৃত্রিম মুনাফা দেখিয়েই শেয়ারবাজার থেকে টাকা তুলছে এশিয়াটিক ল্যাবরেটরিজ। বর্তমানে অর্থনৈতিক সংকটে থাকা কোম্পানিটি আইপিওর টাকা দিয়ে কিছুটা দম নেবে। যার বড় অংশ হবে ভাগভাটোয়ারা। ফলে কয়েক বছর পরেই বেরিয়ে আসবে কোম্পানির দুরাবস্থা। এমন একটি কোম্পানিকেই আইপিও দিয়ে সুবিধা দিচ্ছে অধ্যাপক শিবলীর নেতৃত্বাধীন কমিশন।

আশ্চর্য্যজনক হলেও দেশের প্রতিষ্ঠিত সমজাতীয় কোম্পানিগুলোর থেকেও অনেক বেশি হারে বিক্রির তুলনায় মুনাফা (প্রফিট মার্জিন রেশিও) দেখিয়েছে এশিয়াটিক ল্যাবরেটরিজ। ইবনে সিনা, একমি লাব ও ওরিয়ন ফার্মার মতো প্রতিষ্ঠিত কোম্পানিগুলোর যেখানে ১১ শতাংশের নিচে প্রফিট মার্জিন, সেখানে এশিয়াটি ল্যাবটরিজ দেখিয়েছে ২২ শতাংশের বেশি। অথচ এশিয়াটিকের থেকে ওই কোম্পানিগুলোর বিক্রির পরিমাণ অনেক অনেক বেশি।

এমন একটি কোম্পানি প্রিমিয়ামে শেয়ারবাজারে আসতে যাচ্ছে, যে কোম্পানি কর্তৃপক্ষ দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়। তারা দীর্ঘদিন ধরে শ্রম আইন পরিপালন না করে শ্রমিকদের সঙ্গে প্রতারণা করে আসছিল। তবে শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের আগে লোক দেখানো শ্রম আইন পরিপালন শুরু করেছে।

এই কোম্পানি কর্তৃপক্ষ ২০১৯-২০ অর্থবছরে পর্যন্ত আইনে বাধ্যবাধকতা সত্ত্বেও শ্রমিকদের জন্য মুনাফার ৫ শতাংশ হারে ফান্ড গঠন করেনি এবং তাদের মাঝে বিতরণও করেনি।

এশিয়াটিক ল্যাবরেটরিজ সংক্রান্ত আরও খবর

ঘুষ দিয়ে আইপিও বাগিয়ে নেওয়া এশিয়াটিকের কৃত্রিম মুনাফা

ঘুষ দিয়ে আইপিও বাগিয়ে নেওয়া এশিয়াটিকের ভূয়া জমি উন্নয়ন সম্পদ

এশিয়াটিকের অবাস্তব ভবন নির্মাণ ব্যয়ের মাধ্যমে ৪৫ কোটি টাকার ভূয়া সম্পদ

এশিয়াটিকের জরিমানা আইওয়াশ

অবৈধ পথে টিকে গেল অনিয়মে ভরা এশিয়াটিক ল্যাবরেটরিজের আইপিও

শেয়ারনিউজ, ০৩ জানুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে