ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

জানেন শয়তান সবচেয়ে বেশি দুঃখ পায় কখন?

২০২৪ ফেব্রুয়ারি ০৭ ১৮:৩৩:৫৬
জানেন শয়তান সবচেয়ে বেশি দুঃখ পায় কখন?

নিজস্ব প্রতিবেদক : মহান আল্লাহ তায়ালা মানুষকে পরীক্ষা করার জন্য পৃথিবীতে পাঠিয়েছেন। আর এই পরীক্ষায় মানুষের সবচেয়ে বড় বাধা হল শয়তান। কিছু কাজ আছে যা দেখে শয়তান আনন্দিত হয়, আবার কিছু কাজ আছে যেগুলো দেখে শয়তান সবচেয়ে বেশি দুঃখ পায়।

আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল হযরত মোহাম্মদ (সা.) বলেছেন, মানুষ যখন সিজদার আয়াত পড়ে ও সিজদা করে, তখন শয়তান কাঁদতে কাঁদতে একদিকে চলে যায় এবং বলে, হায় আমার কপাল মন্দ! মানুষ সিজদার আদেশ পেয়ে সিজদা করলো, তাই তার জন্য জান্নাত আর আমাকে সিজদার যে আদেশ দেওয়া হয়েছিল আমি তা অমান্য করেছি, তাই আমার জন্য জাহান্নাম। (সহিহ মুসলিম: ৮১ )

ইমাম আবু হানিফার (রহ.) মতে কোরআনে এ রকম ১৪টি আয়াত আছে যেগুলো পড়লে বা শুনলে সিজদা দেওয়া ওয়াজিব।

আয়াতগুলো হলো- (১) সুরা আরাফের ২০৬ নং আয়াত, (২) সুরা রাদের ১৫ নং আয়াত, (৩) সুরা নাহলের ৪৯ নং আয়াত, (৪) সুরা বনি ইসরাইলের ১০৯ নং আয়াত, (৫) সুরা মারিয়ামের ৫৮ নং আয়াত, (৬) সুরা হজের ১৮ নং আয়াত, (৭) সুরা ফোরকানের ৬০ নং আয়াত, (৮) সুরা নামলের ২৬ নং আয়াত, (৯) সুরা সিজদার ১৫ নং আয়াত, (১০) সুরা সোয়াদের ২৫ নং আয়াত, (১১) সুরা হা-মিম সিজদার ৩৮ নং আয়াত, (১২) সুরা নাজমের ৬২ নং আয়াত, (১৩) সুরা ইনশিকাকের ২১ নং আয়াত এবং (১৪) সুরা আলাকের ১৯ নং আয়াত।

শেয়ারনিউজ, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে