ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
Sharenews24

শেয়ারবাজারে ফের বড় ঝাঁকি, আতঙ্কে বিনিয়োগকারীরা

২০২৪ মার্চ ২৫ ১৪:১৮:৪১
শেয়ারবাজারে ফের বড় ঝাঁকি, আতঙ্কে বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : টানা এক মাসের বেশি সময় পতনের পর বিদায়ী সপ্তাহের বুধবার শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছিল। পরের দিন বৃহস্পতিবারও বড় উত্থান প্রবণতায় উভয় বাজারের লেনদেন শেষ হয়। ওই দুই দিনে সূচক ফিরেছিল ১৩৭ পয়েন্ট। যার ফলে বিধ্বস্ত বিনিয়োগকারীরা কিছুটা হলেও আশার আলো দেখতে শুরু করেছিল।

কিন্তু দুই দিন বাদেই তাদের সেই আশায় দেখা যায় গুড়ে বালি। আগের দুই দিন যেভাবে সূচক ওঠেছিল, গত দুই দিনেও সূচক সেভাবে নেমেছে। আগের দিন রোববার (২৪ মার্চ) ডিএসইর সূচক কমেছিল সাড়ে ৪০ পয়েন্টের বেশি। আজ সোমবার (২৫ মার্চ) সূচক কমেছে প্রায় ৬৭ পয়েন্ট। অর্থাৎ গত দুই দিনে সূচক কমেছে ১০৭ পয়েন্টের বেশি। এই দুই দিনের বড় ঝাঁকিতে বিনিয়োগকারীদের মধ্যে আবারও আতঙ্ক নেমে এসেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দেশে যখন রাজনৈতিক অস্থিরতা ছিল, অজানা অর্থনৈতিক শঙ্কা ছিল; তখনও শেয়ার মার্কেটে এই রকম বড় ঝাঁকি দেখা যায়নি। অথচ দেশে এখন রাজনৈতিক তেমন অস্থিরতা নেই, অর্থনৈতিক ক্ষেত্রেও তেমন শঙ্কা নেই, তারপরও শেয়ারাজারে নেমে এসেছে অশনি সংকেত। থেমে থেমেই দেখা যায় পতনের বড় তান্ডব।

তাঁদের অভিযোগ, একটি স্বার্থান্বেষী পক্ষ উদ্দেশ্যমূলকভাবে শেয়ারবাজারে পতন এমন তান্ডব ঘটাচ্ছে। নিয়ন্ত্রক সংস্থা ও ডিএসই যদি নিরপেক্ষভাবে এই বিষয়ে তদন্ত করে, তাহলেই এর রহস্য উদঘাটিত হয়ে যাবে। কারা এই পতনের মূল হোতা।

সোমবারের বাজার পর্যালোচনা

আজ সোমবার (২৫ মার্চ) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৬.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৩৪ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৭.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬.১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪৪৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৫৮০ কোটি ৩৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১৮৭ কোটি টাকার বেশি।

আজ ডিএসইতে ৩৯৩টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ৩১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৬ কোটি ২৮ লাখ ০১ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৪৪ লাখ ৪৭ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২১৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৫৭টির, কমেছিল ১৫২টির এবং অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ২৫ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে