ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪
Sharenews24

সৌদি সরকারের অনুমতি ছাড়া হজ করলে পাপ হবে!

২০২৪ এপ্রিল ২৮ ১৬:২৭:৩৫
সৌদি সরকারের অনুমতি ছাড়া হজ করলে পাপ হবে!

আন্তর্জাতিকডেস্ক : পবিত্র হজ পালনে সৌদি সরকারের অনুমতি নেওয়া বাধ্যতামূলক ঘোষণা করেছে দেশটির আলেম-ওলামাদের সমন্বয়ে গঠিত সর্বোচ্চ ধর্মীয় সংগঠন ‘সিনিয়র কাউন্সিল অব উলামা’।

হজ প্রক্রিয়াকে আরও গতিশীল করতে এবং পবিত্র স্থানগুলোর পবিত্রতা নিশ্চিত করতে শরিয়া আইনের ভিত্তিতে সৌদি আরবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি।

সংবাদ মাধ্যমটি জানিয়েছে, বিজ্ঞ আলেমরা মতামত দিয়েছেন, অনুমতি ছাড়া যারা হজ করতে যাবেন তাদেরকে হজের সুযোগ দেওয়া হবে না। তা সত্ত্বেও যারা অনুমতি ছাড়া হজ করবেন তারা এর মাধ্যমে পাপ করবেন।

শুক্রবার (২৬ মার্চ) সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়, হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং দুই পবিত্র মসজিদের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ এ বিষয়ে আলেমদের কাছে তাদের মতামত তুলে ধরেন। তখন আলেমরা ঘোষণা করলেন যে হজ করতে হলে আগে অনুমতি নিতে হবে।

সিনিয়র কাউন্সিল অব উলামা' বলেছেন, হজ আয়োজনের জন্য দায়ী সরকারি প্রতিষ্ঠানগুলো একটি ব্যাপক পরিকল্পনা তৈরি করেছে। এর মধ্যে রয়েছে নিরাপত্তা, স্বাস্থ্য, বাসস্থান, খাদ্য সরবরাহ এবং অন্যান্য পরিষেবা। যারা সরকারি প্রতিষ্ঠানে নিবন্ধন করে হজ করবেন তারা আরও ভালো ও উন্নত সেবা পাবেন।

ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হলো হজ। প্রতি বছর জিলহজ মাসে হজ করেন বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিরা। যে মুসল্লিদের আর্থিক ও শারীরিক সক্ষমতা রয়েছে তাদের জন্য জীবনে অন্তত একবার হলেও হজ করা ফরজ।

সারা বিশ্বের হজযাত্রীরা যাতে কোনো সমস্যা ছাড়াই হজ পালন করতে পারেন সেজন্য সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এবার হজ পালনে অনুমতির বিষয়টি বাধ্যতামূলক করেছে দেশটির সরকার। শুধু তাই নয়, বিনা অনুমতিতে হজ করা গুনাহ হবে বলেও অভিমত ব্যক্ত করেন সে দেশের আলেমগণ।

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে