ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

গরমে ঠাণ্ডা পানি পান করলে যে ৫ ক্ষতি

২০২৪ এপ্রিল ১৫ ০৯:৫৮:২০
গরমে ঠাণ্ডা পানি পান করলে যে ৫ ক্ষতি

নিজস্ব প্রতিবেদক : প্রচণ্ড গরমে একটু প্রশান্তির ছোয়া পেতে অনেকেই ফ্রিজ খুলে ঠাণ্ডা পানি পান করে। এতে সাময়িক স্বস্তি মিললেও হতে পারে দীর্ঘমেয়াদে স্বাস্থ্যহানীর কারণ। আয়ুর্বেদশাস্ত্রে গরমের সময় ঠাণ্ডা পানি পান করার বিষয়ে সতর্ক করা হয়েছে।

জানুন গরমের নিয়মিত ঠাণ্ডা পানি পান করার কয়েকটি ক্ষতিকর দিক সম্পর্কে।

১. হজমের সমস্যা হয়

আমাদের মধ্যে অনেকেই খাবার খাওয়ার সময় ঢক ঢক করে ঠাণ্ডা পানি পান করেন। আর এই ভুলটা করেন বলেই তাদের হজমক্রিয়া ব্যাহত হয়। শুধু তাই নয়, নিয়মিত ঠান্ডা পানিতে চুমুক দিলে খাবারে থাকা নানা পুষ্টিগুণও গ্রহণ করতে পারে না শরীর। তাই এইসব সমস্যার থেকে দূরত্ব বজায় রাখতে চাইলে আজ থেকেই ঠাণ্ডা পানি পান করার ভুলটা শুধরে নিন। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই আপনাকে আর বিপদের ফাঁদে পড়ে কষ্ট পেতে হবে না।

২. গলা ব্যথা হয়

তীব্র গরম থেকে ঘরে ফিরেই ফ্রিজের ঠাণ্ডা পানিতে চুমুক দেন নাকি? এই প্রশ্নের উত্তর যদি হ্যা হয়, তাহলে যে দ্রুত নিজেকে শুধরে নিতে হবে। কেননা, এভাবে ঠাণ্ডা পানিতে চুমুক দিলে গলায় ব্যথা হওয়ার আশঙ্কা বাড়ে। এমনকি বুকে এবং মাথায় জমে যেতে পারে কফ। সেই সঙ্গে পিছু নিতে পারে নাছোড়বান্দা কাশি। তাই এই সময় কথায় কথায় ঠাণ্ডা পানি পান করা থেকে বিরত থাকতে বারণ করেন বিশেষজ্ঞরা।

৩. ফ্যাট বাড়ে

ওজন বেশি থাকলে তা কমাতে হবে। নইলে যে সঙ্গী হবে একাধিক জটিল-কুটিল অসুখ। কিন্তু মুশকিল হল, নিয়মিত ঠান্ডা পানি খেলে কিন্তু শরীর থেকে মেদের বহর কমাতে পারবেন না। কারণ গবেষণায় দেখা গিয়েছে যে, ঠান্ডা পানির কারসাজিতে শরীরের ফ্যাট মেটাবোলিজম ধীর হয়ে যায়। ফলে বাড়তে শুরু করে ওজন। তাই ঝটপট ওজন কমানোর ইচ্ছে থাকলে আজ থেকেই ঠান্ডা পানি খাওয়ার লোভ সামলে নিন।

​৪. বদলে যাবে হার্টরেট​

হার্ট হল আমাদের শরীরের রক্ত পাম্প করার যন্ত্র। তাই এই অঙ্গটির স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিতেই হবে। তবে দুর্ভাগ্যের বিষয় হল, নিয়মিত ঠান্ডা পানি পান করলে কিন্তু হৃদগতি যেতে পারে কমে। আর সেই সুবাদে পিছু নিতে পারে একাধিক প্রাণঘাতী সমস্যা। তাই যতই গরম পড়ুক না কেন, কথায় কথায় ঠান্ডা পানি খাওয়ার ভুলটা কিন্তু শুধরে নিতে হবে। নইলে যে সমস্যার শেষ থাকবে না।

​৫. শরীরের লাগবে ‘শক’​

অনেকেই শরীরচর্চা করার পর হুট করে ঠাণ্ডা পানি খেয়ে নেন। আর এই কাজটা করেন বলেই দেহের তাপমাত্রা হুট করে বদলে যায়। আর তাপমাত্রাজনিত এমন তারতম্যের সঙ্গে শরীর ঠিক মানিয়ে নিতে পারে না। আর সেই কারণেই পেটের সমস্যা থেকে শুরু করে ক্রনিক ব্যথাসহ একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে।

শেয়ারবাজার, ১৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে