ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

গরমে কোন রঙের পোশাকে বেশি আরাম মিলবে?

২০২৪ এপ্রিল ২০ ১৫:০৯:১৫
গরমে কোন রঙের পোশাকে বেশি আরাম মিলবে?

ডেস্ক রিপোর্ট : প্রচন্ড গরমে গায়ে কাপড় রাখা কঠিন! পরা পোশাক আরামদায়ক না হলে ব্যথা বাড়ে। এই গরমে পাতলা সুতির পোশাক পরার বিকল্প নেই। তবে এক্ষেত্রে, রঙের বিষয়টিও বিবেচনায় নেওয়া উচিত।

অনেকেরই হয়তো ধারণা নেই, গরমে কী রঙের পোশাক আরামদায়ক হবে। ফ্যাশনিস্টদের মতে, গরমে সাদা পোশাক পরা বেশি আরামদায়ক। তবে শুধু সাদা কাপড় নয়, গরমে শরীর ঠান্ডা রাখতে হালকা রঙের পোশাক পরা উচিত।

এর মধ্যে দিয়ে সহজে হাওয়া চলাচল করতে পারে। ফলে শরীরে অস্বস্তি কম হয়। আঁটসাঁট পোশাক পরলে হাওয়া চলাচল করতে পারে না। ফলে ঘাম সহজে বাষ্পীভূত হয় না।

শরীর ঠান্ডা না হলে অভ্যন্তরীণ তাপমাত্রা বেড়ে যায়। এতে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে। কিন্তু গরমে অনেকেই সাদা পোশাক পরেন। হালকা সাদা পোশাক পরলে অনেক আরাম পাওয়া যায়।

এর পেছনে বৈজ্ঞানিক কারণও রয়েছে। আসলে সাদা রঙ সূর্যের তাপ শোষণ করতে পারে না। বেশিরভাগ তাপ সাদা রঙ দ্বারা বাহ্যিকভাবে প্রতিফলিত হয়। ফলে শরীরে গরমের ভয় থাকে না।

এটি ঘাম এবং অস্বস্তিও কমায়। কারণ তাপ কাপড়ের ভেতরে তেমনভাবে যায় না। তবে সাদা না হলেও যে কোনো হালকা রঙের পোশাক পরতে পারেন। এতে আপনি আরাম পাবেন। গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলাই ভালো। সূত্র: এবিপি লাইভ

শেয়ারনিউজ, ২০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে