ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪
Sharenews24

ভারতীয় মসলায় কীটনাশক, যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিরা শঙ্কায়

২০২৪ এপ্রিল ২৮ ২৩:০৪:৪১
ভারতীয় মসলায় কীটনাশক, যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিরা শঙ্কায়

প্রবাস ডেস্ক : ভারতে তৈরি মসলায় উচ্চ মাত্রার ক্যান্সার সৃষ্টিকারী কীটনাশক পাওয়া যাওয়ার খবরে যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও উদ্বিগ্ন।

ভারতীয়দের পাশাপাশি ৮০ শতাংশ বাংলাদেশি ভারতীয় মসলা ব্যবহার করেন। তারা ভারতীয় মসলা নির্মাতা এমডিএইচ এবং এভারেস্টের পণ্য নিয়ে উদ্বিগ্ন।

শুক্রবার (২৬ এপ্রিল) মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) মুখপাত্র জানিয়েছে, ভারতীয় মসলা প্রস্তুতকারক এমডিএইচ এবং এভারেস্টের পণ্য নিয়ে তারা উদ্বিগ্ন।

এর আগে ভারতীয় মসলা নিয়ে হংকং ও সিঙ্গাপুরে সচেতনতামূলক প্রতিবেদন প্রকাশ করা হয় এবং সেখানে ভারতীয় মসল্লা ব্যাবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

জানা গেছে যে এফডিএ এমডিএইচ এবং এভারেস্টের মশলা এবং খাদ্য পণ্য পরীক্ষার জন্য ডেটা সংগ্রহ করছে। ভারতীয় মশলায় উচ্চ মাত্রার ক্যান্সার সৃষ্টিকারী কীটনাশকের অভিযোগে হংকং কিছু ভারতীয় পণ্যের বিক্রি বন্ধ করার পর এফডিএ এই উদ্যোগ নেয়।

এদিকে, হংকং এই মাসে ভারতের মসলা প্রস্তুতকারক এমডিএইচ এবং এভারেস্টের মাছ রান্নার মশলার তিনটি মশলা বিক্রি বন্ধ করেছে। সিঙ্গাপুর তাদের বাজার থেকে এভারেস্টের মসলা তুলে নিয়েছে।

তাদের দাবি, এই মশলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে, যা মানুষের খাওয়ার অনুপযোগী। এটি দীর্ঘ সময় ধরে খেলে ক্যান্সারের ঝুঁকি থাকে।এ ঘটনার পর ভারতের খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) ওই দুটি কোম্পানির তৈরি করা খাদ্যপণ্যের মান পরীক্ষা করছে।

উল্লেখ্য যে এমডিএইচ ও এভারেস্টের মসলা ভারতে বেশ জনপ্রিয়। ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও এসব মসলা বিক্রি হয়।

এদিকে, ভারতের মসলা রপ্তানি নিয়ন্ত্রক বুধবার বলেছে যে তারা হংকং এবং সিঙ্গাপুরের কর্তৃপক্ষের কাছ থেকে এমডিএইচ এবং এভারেস্ট মশলার নমুনা চেয়েছে। তারা কোম্পানি দুটির পণ্যের গুণমান সমস্যার মূল কারণ খুঁজে বের করার জন্য কোম্পানির সাথে কাজ করছে।

তবে এমডিএইচ ও এভারেস্টের সঙ্গে যোগাযোগ করা হলে এ বিষয়ে গণমাধ্যমে কোনো প্রতিক্রিয়া জানাননি। এর আগে ২০১৯ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র কিছু এমডিএইচ পণ্য প্রত্যাহার করেছিল।

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে