ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

ব্যারিস্টার সুমনের এসব ভিডিও কি আসল নাকি ভুয়া

২০২৪ মে ০৫ ০৭:১৮:১৯
ব্যারিস্টার সুমনের এসব ভিডিও কি আসল নাকি ভুয়া

নিজস্ব প্রতিবেদক : সংসদ সদস্য ব্যারিস্টার সাইদুল হক সুমনের বেশ কিছু সমালোচনামূলক ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এসব ভিডিওতে দেখা যায়, জাতীয় সংসদে দাঁড়িয়ে সরকারের একজন মন্ত্রীর সমালোচনা করছেন তিনি। আর সেই ভিডিওতে যুক্ত হয়েছে ওই মন্ত্রীদের প্রতিক্রিয়াও।

বিশিষ্টজনরা প্রশ্ন তুলেছেন, ব্যারিস্টার সাইদুল হক সুমনের এসব ভিডিও কি আসল?

স্বাধীন, নিরপেক্ষ ও অরাজনৈতিক অনলাইন ভেরিফিকেশন ও মিডিয়া গবেষণা প্লাটফর্ম ডিসমিসল্যাব বলছে, এই ভিডিওগুলি ভুয়া। বিভিন্ন এমপি ও মন্ত্রীদের সমালোচনা করছেন ব্যারিস্টার সুমন —এমন ৮টি ভিডিও নিয়ে গবেষণার পর এ তথ্য জানায় ডিসমিসল্যাব।

প্ল্যাটফর্মটি বলছে, এসব ভিডিওতে ব্যারিস্টার সুমনের সংসদে দাঁড়িয়ে বক্তব্য রাখার ফুটেজ প্রথমে নেওয়া হয়েছে। তারপর অতীতে তার দেওয়া বিভিন্ন বক্তব্য যুক্ত করা হয়। এরপর এতে যুক্ত হয় অতীতে বিভিন্ন মন্ত্রীর করা মন্তব্য। আর তাদের ফুটেজ ব্যবহার করা হয়।

এমনই একটি ভিডিও প্রকাশ করেছে রেসপেক্ট আমেরিকান টিভি নামের একটি ইউটিউব চ্যানেল। এরই মধ্যে তারা আরো প্রায় ২০০টি ভিডিও প্রকাশ করেছে। আর সেই ভিডিওগুলো লাখ লাখ ভিউ পাচ্ছে। আয়ও ভালো হয়। নামে আমেরিকা থাকলেও তারা মূলত বাংলাদেশের রাজনীতি নিয়েই বিষয়বস্তু তৈরি করে।

ব্যারিস্টার সুমন এমপি হওয়ার আগে সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয় ছিলেন। কারণ তিনি তার ভিডিওতে সমাজের বিভিন্ন অসঙ্গতি তুলে ধরতেন। এমনকি রাজনৈতিক ও সামাজিকভাবে ভালো অবস্থানে থাকা লোকদেরও তিনি সমালোচনা করতেন।

মিডিয়া রিসার্চ প্ল্যাটফর্ম ডিসমিসল্যাব জানায়, রেসপেক্ট আমেরিকান টিভি চ্যানেলে ব্যারিস্টার সুমনকে নিয়ে তৈরি করা ভিডিওর ৬০ শতাংশই তার আগের ভিডিওগুলো থেকে নেওয়া।

চ্যানেলের বর্ণনায় বলা হয়েছে, এটি আমেরিকা থেকে পরিচালিত হয়। এমনকি এটি YouTube থেকে যাচাই করা হয়। তারা প্রায়ই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে ভিডিও তৈরি করে। এই ভিডিওগুলোর কমেন্ট দেখলেই বোঝা যায় ভুল তথ্য দেওয়া হয়েছে।

এই ভিডিওগুলোর শিরোনাম দেখেই আন্দাজ করা যায়, এগুলো কতটা সত্যি হতে পারে। আঙুলের ছাপের কয়েকটি উদাহরণ হলো, ‘ব্যারিস্টার সুমন এখন সংসদে শিক্ষামন্ত্রী দীপুমণিকে ধোলাই করছেন, শিক্ষামন্ত্রীর চোরের বংশ’,‘ব্যারিস্টার সুমনের মুখে পররাষ্ট্রমন্ত্রীর দুর্নীতির মুখে ৭০ হাজার সৌদি প্রবাসীর জীবন ধ্বংস’, ‘ব্যারিস্টার সুমন এবার সংসদে শিক্ষামন্ত্রীর দুর্নীতি ফাঁস করে দিলেন।’

এই চ্যানেলে এরকম আরো অনেক ভিডিও আছে যার সবগুলোই ভুয়া। এই ভিডিওগুলোতে ব্যারিস্টার সুমনের বিভিন্ন কথা অন্তর্ভুক্ত করা হয়েছে। এমনকি মন্ত্রীদের কথাও এভাবে জুড়ে দেওয়া হয়েছে।

রেসপেক্ট আমেরিকান টিভির ‘ব্যারিস্টার সুমন এবার সংসদে ওবায়দুল কাদেরকে ধোলাই’ শিরোনামের ভিডিওটি সবচেয়ে বেশি ভিউ হয়েছে। এটি ৪০ লাখের বেশি মানুষ দেখেছেন। এতেও এই কৌশল ব্যবহার করা হয়। তবে পুরো ভিডিওটি ভুয়া। ব্যারিস্টার সুমন আসলে কিছুই বলেননি।

এসব ভিডিও নিয়ে গত ২৮ এপ্রিল মুখ খুললেন ব্যারিস্টার সুমন। এই বিষয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘আমার নামে চালানো এসব ভিডিও থেকে সাবধান। এগুলো ভুয়া।’

তবে কোনো ইউটিউব চ্যানেলের নাম উল্লেখ করেননি তিনি।

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে