ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব বয়কট করেছে পুতিনের শপথ গ্রহণ অনুষ্ঠান

২০২৪ মে ০৭ ১৮:০৪:০১
যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব বয়কট করেছে পুতিনের শপথ গ্রহণ অনুষ্ঠান

আন্তর্জাতিক ডেস্ক : আরো ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (৭ মে) দুপুরে মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের অলংকৃত সেন্ট অ্যান্ড্রু’স হলে তিনি শপথ গ্রহণ করেন। আর এই কর্মসূচি বয়কট করেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

ভ্লাদিমির পুতিন পশ্চিমা দেশগুলোর সঙ্গে পারমাণবিক আলোচনা কথা জানানোর পরও শপথ অনুষ্ঠান বয়কট করেছে তারা। রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

শপথ গ্রহণ অনুষ্ঠানের বয়কটের কারণে হিসেবে যুক্তরাষ্ট্র বলছে, তারা মনে করে যে পুতিনের পুনর্নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। এদিকে ব্রিটেন, কানাডা এবং বেশিরভাগ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোও শপথ গ্রহণ বয়কট করার সিদ্ধান্ত নেয়। তবে ফ্রান্স জানায়, শপথ অনুষ্ঠানে তারা তাদের দূত পাঠাবে।

ইউরোপীয় ইউনিয়নের এক মুখপাত্র বলেছেন, ২০টি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সদস্য রাষ্ট্র এই অনুষ্ঠান বয়কট করবে। তবে ফ্রান্স, হাঙ্গেরি ও স্লোভাকিয়াসহ ৭টি ইইউভুক্ত দেশ অনুষ্ঠানে অংশ নেবে।

এক বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পুতিনকে রাশিয়ান ফেডারেশনের গণতান্ত্রিকভাবে নির্বাচিত ও বৈধ প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়ার কোনো আইনি ভিত্তি দেখছে না ইউক্রেন।

শপথের মধ্য দিয়ে পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হলেন ৭১ বছর বয়সী ভ্লাদিমির পুতিন। গত মার্চে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ দশমিক ২৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হন ভ্লাদিমির পুতিন।

অনুষ্ঠানের পর দেশটির বর্তমান সরকার পদত্যাগ করবে এবং পার্লামেন্টের অনুমোদন সাপেক্ষে নতুন সরকারের দায়িত্ব নেবে। এরপর সরকার গঠনের লক্ষ্যে প্রধানমন্ত্রী হিসেবে একজনকে বাছাই করে অনুমোদনের জন্য রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমায় উপস্থাপন করবেন পুতিন।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং পশ্চিমাদের অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও দেশটির ক্রমবর্ধমান অর্থনীতিকে কেন্দ্র করে একজন সফল সরকারপ্রধান হিসেবে বর্তমান প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনকে আবারও নিয়োগ দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ারনিউজ, ৭ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে