ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

ভূমধ্যসাগরে ১২ শতাংশ বাংলাদেশির মৃত্যু

২০২৪ মে ০৮ ১১:০৫:৫৩
ভূমধ্যসাগরে ১২ শতাংশ বাংলাদেশির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : অভিবাসী যাওয়ার দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ষষ্ঠ। অন্যদিকে রেমিট্যান্স পাঠানোর তালিকায় বাংলাদেশের অবস্থান অষ্টম।

আন্তর্জাতিক অভিবাসী সংস্থা-আইওএম জানিয়েছে, চলতি বছর প্রথম তিন মাসে ইউরোপে পাড়ি জমাতে গিয়ে ভূমধ্যসাগরে ডুবে যারা মারা গেছে তাদের ১২ ভাগই বাংলাদেশি।

মঙ্গলবার (০৭মে) ঢাকায় বিশ্ব অভিবাসন প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে আইওএম জানায়, চলতি বছরের প্রথম চার মাসে এই পথ দিয়ে ঝুঁকি নিয়ে যত মানুষ ইউরোপে ঢুকেছে, তার মধ্যে ২১ শতাংশ বাংলাদেশি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ এই তথ্য জানিয়ে বলেন, বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানুষ জলবায়ু পরিবর্তন ও সংঘাতের কারণে অতীতের যেকোনো সময়ের তুলনায় বেশি সংখ্যায় অভিবাসী হয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের কারণে বিপুলসংখ্যক মানুষ অভিবাসী হচ্ছেন কি না, সেটা বোঝার জন্য তথ্য-উপাত্ত ও গবেষণার প্রয়োজন।

আইওএম-এর বৈশ্বিক প্রতিবেদন অনুযায়ী এই বছর বাংলাদেশে প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এই বিষয়ে অ্যামি পোপ বলেন, কোন বিষয়গুলো মানুষকে অভিবাসনে বাধ্য করে তার সঠিক কোনো চিত্র নেই। তাই সঠিক ছবি পেতে সরকারকে বিনিয়োগ করতে হবে।

শেয়ারনিউজ, ০৮ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে