ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

দুই নতুন মাছের সন্ধান পেলেন বিজ্ঞানীরা, খেতেও দারুণ

২০২৪ মে ১০ ০৭:২৬:৪৭
দুই নতুন মাছের সন্ধান পেলেন বিজ্ঞানীরা, খেতেও দারুণ

নিজস্ব প্রতিবেদক : বিজ্ঞানীরা বঙ্গোপসাগরে দুই নতুন মাছের সন্ধান পেয়েছেন। এদের আগে কখনও দেখা যায়নি। যদিও মৎস্যজীবীদের কাছে এই ধরনের মাছ চেনা। কিন্তু তারা এগুলোকে মাছ হিসাবে ভাবেননি।

এই নিয়ে বিজ্ঞানীরাও বেশ কৌতূহলী। এই জলে কি কি মাছ ঘুরে বেড়ায় তার একটা স্বচ্ছ ধারনা বিজ্ঞানীদের আছে। তাই এই নতুন আবিষ্কার তাঁদেরও অবাক করেছে।

তামিলনাড়ুর থুথুকুডি, যা আগে তুতিকোরিন নামে পরিচিত ছিল, সেই বন্দর শহর লাগোয়া সমুদ্রে এই ২ নতুন ধরনের মাছের খোঁজ মিলেছে। এগুলি নিডল ফিশ বা সুই মাছ প্রজাতির।

তবে চেনা নিডল ফিশের চেয়ে আলাদা এরা। এমনিতে নিডল ফিশ সাধারণ মানুষের জীবনেও যথেষ্ট প্রচলিত মাছ। যাঁরা মাছ খান তাঁরা এই মাছ খেয়ে থাকেন।

এই মাছ খেতেও ভাল। তার পুষ্টিগুণও অনেক। মোটামুটি ৪০০ টাকা কেজি দরে বাজারে এই মাছ পাওয়া যায়। বিজ্ঞানীরা সেই নিডল ফিশেরই ২ নতুন প্রজাতির খোঁজ পেলেন।

এখন তাঁরা দেখার চেষ্টা করছেন এই ২ নতুন ধরনের নিডল ফিশ কোনওভাবে আলাদাই তৈরি হয়েছে, নাকি এর সংখ্যা অনেকটাই এখন ওই সমুদ্রে বেড়েছে।

তাঁদের আরও অভিমত, নিডল ফিশের চাহিদা এমনিতেই বেশি। ২ নতুন ধরনের নিডল ফিশ বাজারে এলে তাও বিক্রি হবে সমানতালে। এতে মৎস্যজীবীরা আর্থিক দিক থেকে অনেকটাই লাভবান হবেন। সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ারনিউজ, ১০ মে ২০২৪

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে