ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ইরাকের শ্রমবাজারে বাংলাদেশিদের জন্য সুখবর

২০২৪ এপ্রিল ১৫ ১৯:১৫:৪৫
ইরাকের শ্রমবাজারে বাংলাদেশিদের জন্য সুখবর

প্রবাস ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত ইরাক গত কয়েক বছরে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ এখানে বিনিয়োগ শুরু করেছে। বৃহৎ অবকাঠামো থেকে আবাসন পর্যন্ত প্রকল্প নির্মাণের জন্য দেশটি একটি বিশাল শ্রমবাজার গড়ে তুলেছে।

ইরাকে বাংলাদেশি শ্রমিকদে ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু ওয়ার্ক ভিসা বন্ধ থাকা বাংলাদেশিরা এখানে সুবিধা করতে পারছে না। দখল করে নিচ্ছে পাকিস্তান, আফগানিস্তান ও নেপাল।

এই বিষয়ে শেয়ারনিউজ-সহ কয়েকটি নিউজ পোর্টালে সংবাদ প্রকাশিত হয়েছে। এর প্রেক্ষিতে কথা বলেছেন ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল বারী। তিনি জানিয়েছেন, শিগগিরই ইরাকে বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্ত হবে।

তিনি জানান, ভিসার নিষেধাজ্ঞা তুলে নিতে ইরাক সরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গের সঙ্গে করেছেন একাধিক বৈঠক। দেশটিতে ভিসার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ দূতাবাস।

তিনি বলেন, দেশটির রাস্তাঘাট, ফ্লাই ওভার থেকে শুরু করে আবাসন প্রকল্প, রেস্টুরেন্ট এবং স্বাস্থ্যসেবায় রয়েছে বিশাল শ্রম বাজার। এসব খাতে প্রবাসী বাংলাদেশিদের দিয়ে কাজও করানো হচ্ছে। সেহেতেু তাদের বৈধভাবে কাজ করার সুযোগ দেওয়া উচিত। যাতে তারা সুন্দর, যৌক্তিক, সামাজিক জীবন এখানে পেতে পারে। দেশটির সরকার প্রবাসীদের আবেদন করার জন্য ৪৫ দিনের সময় দিয়েছে, সেই সুযোগে অনেকে আবেদনও করেছে।

রাষ্ট্রদূত বলেন, ইরাক এবং বাংলাদেশ উভয়েই বলে থাকি আমরা বন্ধুপ্রতীম দেশ। ইরাক এই অঞ্চলে প্রথম মুসলিম দেশ, যারা স্বাধীনতার পর বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয়। এতো কিছুর পরও যদি বাংলাদেশের মানুষে যদি এই দেশে আসতে না পারে তাহলে কীভাবে ধরে নেবো আমরা বন্ধুপ্রতীম দেশ।

বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা থাকার কারণে যারা এখানে বৈধভাবে ছিল তাদের একটা বড় অংশ আস্তে আস্তে অবৈধ হয়ে যাচ্ছে। তবে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রচেষ্টা অব্যাহত আছে।

শিগগিরই ইরাকে বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্ত হওয়ার পথ তৈরি হবে। বৈধভাবে ইরাকে বসবাসে সুযোগ পাবে বাংলাদেশিরা, যোগ করেন রাষ্ট্রদূত।

শেয়ারবাজার, ১৫ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে