ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

খাদের কিনারে শেয়ারবাজার, বিনিয়োগকারীরা বাকরুদ্ধ

২০২৪ এপ্রিল ২৪ ১৫:০৬:৪৩
খাদের কিনারে শেয়ারবাজার, বিনিয়োগকারীরা বাকরুদ্ধ

নিজস্ব প্রতিবেদক : যতই দিন যাচ্ছে দেশের শেয়ারবাজারের চেহারা আরও খারাপ হচ্ছে। কোনো কিছুতে শেয়ারবাজারের লাগামহীন পতন রোধ করা যাচ্ছে না। এরফলে বিনিয়োগকারীদের আর্তনাদ আরও ভারি হচ্ছে। খাদের কিনারে থাকা শেয়ারবাজারের বিনিয়োগকারীরা এখন পাগলপ্রায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দেশের শেয়ারবাজার এখন লাইফ সাপোর্টে। বড় বড় বিনিয়োগকারীরা শেয়ারবাজারকে নিঃশেষ করতে চায়। তা না হলে তাদের যেন শান্তি নেই। সাধারণ বিনিয়োগকারীরা সর্বস্বান্ত হওয়ার পরই তারা থামবে। তাঁরা আক্ষেপ করে বলছেন, এখন আল্লাহ তা’য়ালাই একমাত্র ভরসা। তিনি না চাইলে লাইফ সাপোর্ট থেকে শেয়ারবাজারকে ফেরানো যাবে না।

বিনিয়োগকারীদের একটি অংশ বলছেন, গতকাল পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের মানববন্ধনে বিনিয়োগকারীরা শেয়ারবাজারে পতন ঠেকাতে কতিপয় কমূসূচি ঘোষণা করে। যার মধ্যে ছিল মার্চেন্ট ব্যাংককে শেয়ারবাজারে অংশগ্রহণ থেকে প্রত্যাহার করা, স্বল্প মূলধনী কোম্পানির আইপি অনুমোদন বন্ধ করা, শেয়ারবাজারের কোম্পানিগুলোর ন্যুনতম ১০ শতাংশ ডিভিডেন্ড নিশ্চিত করা, জেড ক্যাটাগরি ও এসএমই মার্কেট বলতে কিছু না রাখা, ২০১০ সালের ইব্রাহীম খালেদের রিপোর্ট অনুযায়ী কারসাজিকারিদের শাস্তির ব্যবস্থা করা, জিএমজি এয়ারলাইন্সে প্লেসমেন্ট অর্থ ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করা ইত্যাদি।

তারা অভিযোগ করছেন, বিনিয়োগকারীদের এসব দাবির প্রেক্ষিতে ওইসব বড় বিনিয়োগকারীরা আরও ক্ষেপেছে। যার কারণে আজ বুধবার শেয়ারবাজারে আরও বড় পতন হয়েছে। তারা বলছেন, এসব চিহ্নিত জুয়াড়ীদের বিরুদ্ধে সাধারণ বিনিয়োগকারীরা অসহায়। যাদের কাছে নিয়ন্ত্রক সংস্থার কর্তাব্যক্তিরাও অসহায়।

বুধবারের বাজার পর্যালোচনা

সপ্তাহের চতুর্থ কর্মদিবস আজ বুধবার (২৪ এপ্রিল) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫৭৮ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৬.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৮৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ৬০২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৫৭৯ কোটি ৫৬ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯৪টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ২৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ২৬ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২২৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৪৩টির, কমেছিল ১৪৫টির এবং অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ২৪ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে