ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

ঢাকার রাস্তায় হাঁটতে গেলেই কেন বর্জ্যের দুর্গন্ধ?

২০২৪ মে ০৫ ১৪:৩৫:১৬
ঢাকার রাস্তায় হাঁটতে গেলেই কেন বর্জ্যের দুর্গন্ধ?

নিজস্ব প্রতিবেদক : ঢাকা সিটি কর্পোরেশনের প্রতি ওয়ার্ডে একটি করে বর্জ্য ফেলার সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) স্থাপন করার ঘোষণা দিয়েছিল ঢাকা দক্ষিণ। আর ঢাকা উত্তর বলেছিল দুটি করে বানানোর। সে হিসেবে উত্তর সিটি কর্পোরেশনে হওয়ার কথা ১০৮টি, আর দক্ষিণ সিটি কর্পোরেশনে ৭৫টি।

দুটি সিটি কর্পোরেশনে মোট ১৮৩টি এসটিএস হওয়ার কথা থাকলেও নয় বছরে হয়েছে ১১৫টি। এর পেছনে জায়গা না পাওয়ার অজুহাত দেখাচ্ছেন মেয়র আতিক। ফলে বাসা-বাড়ির বর্জ্য এখনও রাখা হচ্ছে খোলা জায়গায়, যা পরিবেশ দূষণের কারণ।

রাজধানীর মিরপুর ১০ নম্বর ফলপট্টিতে গিয়ে দেখা যায়, ময়লা ফেলায় দুই লেনের রাস্তার বন্ধ হয়ে গেছে এক লেন। গত চার বছর ধরে সড়কটির একই অবস্থা। মিরপুরের ৬০ ফুট সড়কেও একই দশা। পুরো রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বর্জ্য। রাস্তায় হাঁটতে গেলে দুর্গন্ধে টেকাই দায়।

স্থানীয় বাসিন্দারা বলছেন, রাস্তার ওপর ময়লা ফেলার জন্য দীর্ঘদিন ধরে মিরপুরবাসীরা দুর্গন্ধ সহ্য করে আসছে। দুর্গন্ধের কারণে ক্রেতাও হারাচ্ছেন ১০ নম্বর ফলপট্টির ব্যবসায়ীরা।

ঢাকার দুই সিটি করপোরেশন ২০১৬ সালে এসটিএস নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিল। দক্ষিণে প্রতি ওয়ার্ডে একটি এবং উত্তরে ওয়ার্ড প্রতি দুটি করে এসটিএস নির্মাণ করার কথা। কিন্তু নয় বছরেও সে লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। ফলে বর্জ্য পড়ে থাকছে বিভিন্ন রাস্তার খোলা জায়গায়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, এসটিএস নির্মাণের জন্য জায়গা পাওয়া যাচ্ছে না। জায়গা পেলেই তা নির্মাণ করা হবে। কিন্তু জায়গার ব্যবস্থা করতে না পারার যুক্তি মানতে নারাজ পরিবেশবিদেরা। তাঁরা বলছেন, যত্রতত্র বর্জ্য ফেলে রাখার কারণে ছড়াচ্ছে রোগ জীবাণু। এর ফলে বড় ধরনের পরিবেশ বিপর্যয় হচ্ছে।

এই বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সাধারণ সম্পাদক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, সিটি করপোরেশন উপযুক্ত জায়গা বাছাই করে, নিজেরাই এসটিএস নির্মাণের জন্য জায়গা কিনতে পারে। এই ক্ষেত্রে জায়গা না পাওয়ার যুক্তি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ঢাকা দক্ষিণের ৭৫ ওয়ার্ডের ৬৫টিতে এবং উত্তরের ৫৪ ওয়ার্ডের ৩৬টিতে এসটিএস হয়েছে। এখনও দক্ষিণে এসটিএস বানাতে হবে ১০টি ও উত্তরে ৫৮টি।

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে