ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

বাজারে ফিরছে ছোট বড় সব শ্রেণির বিনিয়োগকারীরা

২০২৪ মে ০৫ ১৫:০৯:৫১
বাজারে ফিরছে ছোট বড় সব শ্রেণির বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : আগের কর্মদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছিল প্রায় ৩১ পয়েন্ট। আজ ডিএসইর সূচক বেড়েছে প্রায় সাড়ে ৭৬ পয়েন্ট। প্রায় আড়াই গুণ উত্থান হয়েছে।

আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭১০ কোটি ৬২ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে ৮১৭ কোটি ৭৬ লাখ টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১০৭ কোটি ১৪ লাখ টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯৫টি প্রতিষ্ঠানের ও ইউনিট। যার মধ্যে দর বেড়েছিল ২০৭টির, কমেছিল ১৪০টির এবং অপরিবর্তিত ছিল ৪৮টির। আজ লেনদেন হয়েছে ৪০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। যার মধ্যে দর বেড়েছে ২৫৯টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ছোট বড় সব শ্রেণির বিনিয়োগকারীরা বাজারে ফিরতে শুরু করেছে। যে কারণে সূচক বাড়ছে, শেয়ার দাম বাড়ছে এবং লেনদেনও বাড়ছে। এটি বাজারের জন্য ভালো লক্ষণ।

তবে বাজার এখনো অনেক দূরে অবস্থান করছে। গত ১১ ফেব্রুয়ারি ডিএসইর প্রধন সূচক ছিল ৬ হাজার ৪৪৭ পয়েন্টে। যা আজ হয়েছে ৫ হাজার ৬৯২ পয়েন্টে। সূচক এখনো উদ্ধারের বাকি ৭৫৫ পয়েন্ট। যদিও গত তিন দিনে সূচক বেড়েছে ১০৮ পয়েন্ট।

রোববারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (০৫ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৯২ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৮.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৩ পয়েন্টে।

আজ ডিএসইতে ৮১৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৭১০ কোটি ৬২ লাখ টাকার। যা আগের দিনের চেয়ে ১০৭ কোটি ১৪ লাখ টাকা।

আজ ডিএসইতে ৪০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫৯টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৩৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৩১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১১৫টির, কমেছিল ৮৪টির এবং অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর



রে