ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
Sharenews24

বেরিয়ে এসেছে ওমান-দুবাইয়ে বন্যার কারণ, আরও বিপদ বৃদ্ধির আশঙ্কা

২০২৪ এপ্রিল ২৭ ২১:১৮:২৮
বেরিয়ে এসেছে ওমান-দুবাইয়ে বন্যার কারণ, আরও বিপদ বৃদ্ধির আশঙ্কা

প্রবাস ডেস্ক : চলতি মাসে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে বৃষ্টিপাতের রেকর্ড ভেঙেছে। বৃষ্টিপাতের একটি বৈজ্ঞানিক বিশ্লেষণ যা মারাত্মক বন্যা এবং বিপর্যয় সৃষ্টি করেছে, তাতে বলা হয়েছে যে রেকর্ড পরিমাণ বৃষ্টি মানুষের জীবাশ্ম জ্বালানী পোড়ানোর সাথে জড়িত।

ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন উদ্যোগের অধীনে ২১ জন বিজ্ঞানী এবং গবেষকদের একটি দল দেখেছে যে জলবায়ু পরিবর্তনের কারণে সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে সাধারণত এল নিনো বছরে যে পরিমাণ বৃষ্টিপাত হয় তার চেয়ে ১০ শতাংশ থেকে ৪০ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে৷

১৪ ও ১৫ এপ্রিলে ২৪ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে সংযুক্ত আরব আমিরাতে ৭৫ বছরে মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। বিশ্লেষণে বলা হয়েছে, রেকর্ড বৃষ্টিপাতের পিছনে প্রধান কারণ বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাওয়া।

বায়ুমণ্ডল স্বাভাবিকের থেকে ১.২ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ হলে তা ৮.৪ শতাংশ বেশি আর্দ্রতা ধরে রাখতে পারে যা ভারী বৃষ্টিপাতের অন্যতম প্রধান কারণ।

সৌদি আরবের আবহাওয়া বিশেষজ্ঞ মনসুর আলমাজরুই উল্লেখ করেছেন, দুটি দেশে ভারী বৃষ্টিপাত পৃথক শক্তিশালী ঝড় থেকে এসেছে।

তিনি বলেন, সমুদ্রের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় ঝড়ের তীব্রতা বেড়েছে। লন্ডনের গ্রান্থাম ইন্সটিটিউটের জলবায়ু বিজ্ঞানের সিনিয়র লেকচারার ফ্রেডেরিক অটো বলেন, গবেষণায় দেখা গেছে যে এই ঝড়গুলি আরও ঘন ঘন হয়ে উঠছে।

তার মতে, এল নিনোরও অবদান ছিল এপ্রিলের বৃষ্টিতে। তিনি জলবায়ু পরিবর্তন ধীরগতির গুরুত্বের ওপর জোর দেন।

আন্তর্জাতিক শক্তি সংস্থা বৈশ্বিক উষ্ণতাকে ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করতে নতুন জীবাশ্ম জ্বালানী প্রকল্পগুলি বন্ধ করার আহ্বান জানিয়েছে। কিন্তু জলবায়ু আলোচনার প্রায় ছয় মাস পরও দেশগুলো এখনো নতুন তেল ও গ্যাস ক্ষেত্র খুলছে।

ফলে ভারী বর্ষণে অনেক এলাকায় ভয়াবহ বন্যার প্রকোপ বাড়বে।

শেয়ারনিউজ, ২৭ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে