ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

আমিরাতে বিপাকে বাংলাদেশি প্রবাসী উদ্যোক্তারা

২০২৪ মে ০৯ ০৬:৩৯:১২
আমিরাতে বিপাকে বাংলাদেশি প্রবাসী উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক :মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে দেশীয় শ্রমিক সঙ্কটে বিপাকে রয়েছেন বাংলাদেশি উদ্যোক্তারা। দেশে বিনিয়োগ করার পাশাপাশি আমিরাতেও তারা গড়ে তুলেছেন ছোট-বড় নানারকম ব্যবসা প্রতিষ্ঠান।

তবে দেশটিতে বাংলাদেশি সাধারণ কর্মীদের কর্মসংস্থান ভিসা নিষিদ্ধ হওয়ায় স্থানীয় শ্রমিক আনতে না পারায় তাদের ব্যবসা পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। তারা কি করবেন বুঝতেও পারছেন না। কারণ বাংলাদেশিদের জন্য সাধারণ শ্রমিক নিয়োগের ভিসা কবে পুরোপুরি কার্যকর হবে তাও অনিশ্চিত।

এছাড়া আরব আমিরাত সরকারও অদক্ষ শ্রমিক আনতে চাচ্ছে না দেশটিতে। তাই অনিচ্ছা সত্ত্বেও পরিস্থিতি শিকারে বাধ্য হয়ে ব্যবসায়ীদের অনেককেই ভারত ও পাকিস্তানসহ অন্যান্য দেশ থেকে শ্রমিক আনতে হচ্ছে।

তবে বাংলাদেশি শ্রমিকের মতো অন্যান্য দেশের শ্রমিক কাজে তেমন একটা দক্ষ বা আন্তরিক নয় বলেও জানান তারা।

আমিরাতে বাংলাদেশি ব্যবসায়ীরা জানান, শুধুমাত্র দুবাইয়ে দক্ষ শ্রমিক বা বিশেষ কিছু ক্যাটাগরির (সার্টিফিকেটধারী) ভিসা চালু থাকলেও দেশটির বাকি প্রদেশগুলোতে বাংলাদেশি সাধারণ শ্রমিক নিয়োগ ভিসা প্রায় বন্ধ রয়েছে।

তাদের মতে, সার্টিফিকেটধারী ভিসার লোক দিয়ে সাধারণ শ্রমিকের কাজ করানো যেমন সম্ভব হয়ে ওঠে না তেমনিভাবে সার্টিফিকেটধারীরাও সাধারণ শ্রমিকের কাজ করতে তেমন একটা আগ্রহী নয়। তাছাড়া ব্যবসা প্রতিষ্ঠানের জন্য বেশি প্রয়োজন সাধারণ শ্রমিকের।

বাংলাদেশি প্রবাসী ব্যবসায়ীদের মতে, বাংলাদেশি সাধারণ শ্রম নিয়োগ ভিসা পুনঃপ্রবর্তন, ভিসা পদ্ধতি সহজীকরণ এবং ট্রান্সফার ভিসা অর্থাৎ এক নিয়োগকর্তা থেকে অন্য নিয়োগকর্তার কাছে ওয়ার্ক পারমিট হস্তান্তরের প্রক্রিয়া সহজ করে, যদি বন্ধুত্বপূর্ণ সংযুক্ত আরব আমিরাত সরকারকে বোঝানো যায়, তাহলে হয়তো সাধারণ শ্রমিক এবং প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তারা আশা প্রকাশ করেছেন যে, ট্রান্সফার ভিসাসহ সব ধরনের ভিসা সম্পূর্ণ চালু করার ক্ষেত্রে শিথিলতা আসতে পারে।

শেয়ারনিউজ, ০৯ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে