ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

কানাডা দিলো সুখবর, ভিসা ছাড়াই প্রবেশের সুযোগ!

২০২৪ মে ০৮ ১৬:০৬:৫৫
কানাডা দিলো সুখবর, ভিসা ছাড়াই প্রবেশের সুযোগ!

প্রবাস ডেস্ক : ভিসা ছাড়াই কানাডায় প্রবেশের নতুন ঘোষণা দিয়েছেন দেশটির শরণার্থী ও নাগরিকত্ব মন্ত্রী সিন ফ্রেজার।

তিনি বলেছেন, এখন থেকে ভিসা ছাড়া ‘বিমানযোগে’ কানাডায় আরও ১৩ দেশের নাগরিকরা আসতে পারবেন। আগে প্রায় ৫০টি দেশের নাগরিকরা এই সুবিধা পেতেন। এই তালিকায় নতুন করে যুক্ত হলো ১৩টি দেশ।

দেশগুলো হলো— ফিলিপাইন, মরক্কো, পানামা, এন্টিগা অ্যান্ড বারবুডা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিনস, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, আর্জেন্টিনা, কোস্টারিকা, উরুগুয়ে, সেশেলস ও থাইল্যান্ড।

কানাডায় প্রবেশের ক্ষেত্রে যে টেম্পরারি রেসিডেন্স অথবা ভিজিট ভিসা প্রয়োজন- এই ১৩টি দেশের পাসপোর্টধারীদের ক্ষেত্রে সেটি লাগবে না। তবে এক্ষেত্রে শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

ভিসা ছাড়া প্রবেশের শর্তগুলো হলো- যে ১৩টি দেশের কথা বলা হয়েছে, এই দেশগুলোর সব নাগরিকরা ভিসা ছাড়া কানাডায় প্রবেশের সুবিধা পাবেন না। শুধুমাত্র যারা গত ১০ বছরে অন্তত একবার হলেও কানাডার ভিসা পেয়েছিলেন অথবা যাদের কাছে বর্তমানে যুক্তরাষ্ট্রের অস্থায়ী ভিসা আছে তারাই সুবিধাটি ভোগ করতে পারবেন।

মন্ত্রী সিন ফ্রেজার জানিয়েছেন, ভিসা প্রক্রিয়া সহজলভ্য ও দ্রুত করতে দেশগুলোর নাগরিকদের এই সুবিধা দেওয়া হয়েছে।

এর আগে ২০১৭ সালে ব্রাজিলেও এই ধরনের একটি পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। যেটির ফলাফল ইতিবাচক ছিল।

৫০টিরও বেশি দেশের মানুষ এখন ভিসা ছাড়াই কানাডায় প্রবেশ করতে পারবে। তাদের উড়ে যেতে হবে কানাডায়। যাইহোক, দেশে প্রবেশের আগে অবশ্যই ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ইটিএ) নিতে হবে। যারা এই ইটিএ নিয়ে কানাডায় আসেন তারা ছয় মাসের বেশি দেশে থাকতে পারবেন।

কিন্তু ইটিএ নিয়ে কানাডায় কেউ কাজ করতে পারবে না। এটি শুধুমাত্র ঘোরাঘুরির ক্ষেত্রে প্রযোজ্য হবে।

শেয়ারনিউজ, ০৮ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে