ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

মিয়ানমারের দুই পক্ষের সঙ্গেই খেলছে চীন

২০২৪ মে ০৮ ২৩:৫১:৩২
মিয়ানমারের দুই পক্ষের সঙ্গেই খেলছে চীন

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর মিয়ানমারের সরকার বিরোধী বাহিনী লাউক্কাইর নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে শাসক জান্তা এই অঞ্চলের কাছাকাছি অর্ধশতাধিক ঘাঁটি হারিয়েছে।

কোকাং অঞ্চলের রাজধানী লাউকাইয়ের সাথে চীনের ইউনান প্রদেশের একটি দীর্ঘ সীমান্ত রয়েছে। থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স (মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি, আরাকান আর্মি এবং তাইং ন্যাশনাল লিবারেশন আর্মির একটি জোট) কাছে শহরের নিয়ন্ত্রণ হারানোর পর, নেপিডোর শীর্ষ নেতৃত্ব এই অঞ্চলে ক্রমবর্ধমান চীনা প্রভাব নিয়ে সন্দেহজনক হয়ে ওঠে।

দীর্ঘদিন ধরে জান্তাকে সমর্থন করা চীন এখন দুই পক্ষের সঙ্গেই খেলছে। অনেক বিশ্লেষক মনে করেন বেইজিংয়ের সমর্থন ছাড়া থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের পক্ষে শহরটি দখল করা অসম্ভব ছিল। জান্তার সাথে চেক-এন্ড-ব্যালেন্স বজায় রাখার জন্য চীন বিদ্রোহী বাহিনীকে সমর্থন করছে।

চীন একদিকে নেপিডোকে সামরিক সরঞ্জাম এবং বিমান সরবরাহ করছে; অন্যদিকে আরাকান আর্মি, মায়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি এবং তাইং ন্যাশনাল লিবারেশন আর্মির মতো বিদ্রোহী বাহিনীকে সশস্ত্র করে চলেছে।

বিশেষজ্ঞদের দাবি, বেইজিং এই তিনটি গোষ্ঠীকে জান্তার বিরুদ্ধে জোট গঠনে সহায়তা করেছে।

সম্প্রতি থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স উত্তর সীমান্তের একটি বড় অংশ দখল করে নিয়েছে। এটি কোন কাকতালীয় ঘটনা নয়, কারণ চীন এই অঞ্চলে শত শত ক্যাসিনো সহ একটি কসাইখানা পরিচালনা করে।

এই অঞ্চলে প্রভাবশালী চীনা গ্যাংদের কারণে লাউক্কাই উত্তর মিয়ানমারের অপরাধের রাজধানী হয়ে উঠেছে। জুয়া থেকে শুরু করে অপহরণ, চাঁদাবাজি এবং অস্ত্র চোরাচালান, এগুলি সশস্ত্র চীনা গ্যাংদের প্রভাবে অন্য স্তরে উন্নীত হয়েছে।

জান্তা গত এক বছরে এই গোষ্ঠীগুলির বিরুদ্ধে সামরিক পদক্ষেপ জোরদার করেছে। একই সময়ে, চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) অনেক সদস্যের এই চীনা গ্যাং এবং অবৈধ ব্যবসার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষ সম্পর্ক রয়েছে।

সীমান্তবর্তী ইউনান ও সিচুয়ান প্রদেশে দুর্নীতিগ্রস্ত সিসিপি সদস্যদের কারণে স্থানীয় বাসিন্দারা এসব কাজে জড়িত হতে বাধ্য হচ্ছে। অন্যথায় তাদের স্থান পরিবর্তন করতে হবে।

আর একটি ব্যবসার সাথে অনেক সিসিপি সদস্য জড়িত তা হল মাদক পাচার। গোল্ডেন ট্রায়াঙ্গলের অংশ হওয়ায়, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৫০ শতাংশেরও বেশি মাদক চোরাচালান মিয়ানমারের মধ্য দিয়ে যায়।

জাতিসংঘের মাদকদ্রব্য ও অপরাধ সংক্রান্ত অফিসের একটি প্রতিবেদন অনুসারে, মিয়ানমার ২০২৩ সালে বিশ্বের বৃহত্তম আফিম উৎপাদনকারী দেশে পরিণত হবে, যার আনুমানিক উৎপাদন বার্ষিক ১,০০০ টনের বেশি হবে।

বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, চীনা কমিউনিস্ট পার্টির অনেক সদস্য এবং তাদের সহযোগী এবং স্থানীয় গোষ্ঠী প্রতিবেশী দেশগুলিতে মাদক চাষ ও চোরাচালানের সঙ্গে সরাসরি যুক্ত।

বেইজিং তাদের সম্পর্কে সচেতন কিনা বা প্রভাবশালী মন্ত্রী পর্যায়ের জড়িত থাকার কারণে বেইজিং প্রশাসন দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধা দিচ্ছে কিনা তা নিয়েও প্রশ্ন রয়েছে।

জান্তা আশঙ্কা করছে যে মাদক চোরাচালানের মুনাফা বিদ্রোহী গোষ্ঠীগুলো অবৈধ অস্ত্র আমদানিতে ব্যবহার করছে। তবে এসব চেক অ্যান্ড ব্যালেন্স এবং ভূ-রাজনৈতিক খেলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে মিয়ানমারের জনগণ।

২০২১ সাল থেকে দেশটির প্রায় ১০ লাখ মানুষ তাদের ঘরবাড়ি হারিয়েছে। লাখ লাখ মানুষ দেশ ছাড়তে বাধ্য হয়েছে।

শেয়ারনিউজ, ০৮ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে