ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

অস্ট্রেলিয়ায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

২০২৪ মে ০৯ ০৫:৫৮:৫৪
অস্ট্রেলিয়ায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক: সাম্প্রতিককালে বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে এশিয়ার দেশগুলোর শিক্ষার্থীদের পছন্দের তালিকায় থাকছে অস্ট্রেলিয়া, কানাডার মতো দেশগুলো। প্রতিবছর শিক্ষার্থীদের বড় একটি অংশ উচ্চশিক্ষা এবং কাজের উদ্দেশ্যে অস্ট্রেলিয়া পাড়ি জমাচ্ছে।

বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দেশগুলোতেও দিনদিন জনসংখ্যা বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে দেশটির জীবনযাত্রার ব্যয়। তাই অভিবাসীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্টুডেন্ট ভিসা পাওয়ার ধাপগুলোতে কঠোর করছে অস্ট্রেলীয় সরকার।

আগামী শুক্রবার (১০ মে) থেকে স্টুডেন্ট ভিসার নিয়ম আরও কঠোর করছে অস্ট্রেলিয়ান সরকার। দেশটি আবারও স্টুডেন্ট ভিসার নিয়মে পরিবর্তন আনছে।

বুধবার (০৮ মে) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে সর্বনিম্ন সঞ্চয়ের পরিমাণ আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

এখন থেকে অস্ট্রেলিয়ার ভিসা আবেদনের ক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের কমপক্ষে ২৯ হাজার ৭১০ অস্ট্রেলিয়ান ডলার (১৯ হাজার ৫৭৬ মার্কিন ডলার) সঞ্চয়ের প্রমাণ দেখাতে হবে।

এর আগে গত বছরের অক্টোবরে এই সঞ্চয়ের পরিমাণ ২১ হাজার ৪১ অস্ট্রেলিয়ান ডলার থেকে বাড়িয়ে ২৪ হাজার ৫০৫ ডলার করা হয়েছিল।

স্টুডেন্ট ভিসায় নতুন এই নিয়ম ঘোষণার পাশাপাশি অবৈধ পন্থায় শিক্ষার্থী ভর্তির বিষয়ে দেশটির বেশ কিছু কলেজকে সতর্ক করা হয়েছে।

করোনাকালীন অস্ট্রেলিয়ার সাবেক সরকার স্টুডেন্ট ভিসায় অনেক ছাড় দেয়। ওই সময় আন্তর্জাতিক শিক্ষার্থীদের অনির্দিষ্ট সময়ের জন্য কাজের সুযোগ দেওয়া হয়।

বর্তমান সরকার বলেছে যে ভিসার নিয়ম কঠোর করা হবে যা অভিবাসীদের সংখ্যা অর্ধেকে কমিয়ে দেবে। করোনা-পরবর্তী সময়ে বিভিন্ন জায়গায় শ্রমিক সংকট দেখা দিয়েছে। এরপর ২০২২ সালে দেশটি বার্ষিক অভিবাসীর সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেয়।

কিন্তু তারপর হঠাৎ করেই অনেক অভিবাসী ও শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় ভিড় জমানোতে বাড়ি ভাড়া সাধারণ মানুষের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। গত সেপ্টেম্বরে প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে অস্ট্রেলিয়ার জনসংখ্যা ২.৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শেয়ারনিউজ, ০৮ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে