ঢাকা, শনিবার, ১১ মে, ২০২৪
Sharenews24

ইংল্যান্ডের স্কুলগুলোতে বাংলাদেশিরা চমৎকারভাবে ভালো করছে : দ্য ইকোনমিস্ট

২০২৪ এপ্রিল ২৮ ০৭:৩৪:৪১
ইংল্যান্ডের স্কুলগুলোতে বাংলাদেশিরা চমৎকারভাবে ভালো করছে : দ্য ইকোনমিস্ট

প্রবাস ডেস্ক : দুই দশক আগেও ইংল্যান্ডের জেনারেল সার্টিফিকেট অফ সেকেন্ডারি এজুকেশন (জিসিএসই) পরীক্ষায় শ্বেতাঙ্গদের তুলনায় বাংলাদেশিরা পিছিয়ে ছিল।

তবে সাম্প্রতিক সময়ে পরিস্থিতির অনেক পরিবর্তন হয়েছে। এখন বাংলাদেশীরা বেশ এগিয়ে রয়েছে বলে মন্তব্য করেছে প্রভাবশালী পত্রিকা দ্য ইকোনমিস্ট। বাংলাদেশিদের মতো ইংল্যান্ডে অন্য কোনো দেশের ছাত্রদের এমন উন্নতি হয়নি।

এরফলে, বিশ্ববিদ্যালয়ে সেরা অবস্থান হোক বা ভালো চাকরিতে এগিয়ে, দুই জায়গাতেই বাংলাদেশিরা বেশ এগিয়ে, এই তথ্য উঠে এসেছে ব্রিটিশ সাপ্তাহিক পত্রিকার সাম্প্রতিক এক নিবন্ধে।

১৯৮৫ সালে পূর্ব লন্ডনের স্কুলের ছাত্রদের ওপর গবেষণা পরিচালনা করা হয়, সেখানে দেখা যায় বাংলাদেশি ছাত্ররা "খুবই বাজে" পারফর্ম করছে।

একই নিবন্ধে উল্লেখ করা হয় যে, লন্ডনের বিশিল্পায়নের কারণে বাংলাদেশিরা আরও প্রান্তিক পর্যায়ে পৌঁছাবে। তবে ইংল্যান্ড ও ওয়েলসের জনসংখ্যার ১ শতাংশ বাংলাদেশিদের ক্ষেত্রে ভবিষ্যদ্বাণীর উল্টো ঘটেছে।

সত্তরের দশকের শুরুতে বাংলাদেশিরা যুক্তরাজ্যে আসতে শুরু করে। অনেক অভিবাসী বাণিজ্যিক এলাকা সংলগ্ন অভ্যন্তরীণ পূর্ব লন্ডনে বসতি স্থাপন করতে শুরু করে।

তাদের কাউন্সিলের বৈষম্যমূলক আবাসন নীতি গ্রহণ করতে হবে এবং বর্ণবাদী আচরণের মুখোমুখি হতে হবে, তাদের আরও পূর্ব দিকে যেতে বাধ্য করতে হবে। বেশিরভাগ বাংলাদেশি রেস্টুরেন্ট ও কাপড়ের ব্যবসা শুরু করেন।

মালবেরি স্কুল ফর গার্লস নামের এক বাংলাদেশি-বহুল উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভ্যানেসা ওগডেন জানালেন, “আমাদের মেয়েরা বিশ্ববিদ্যালয়েরা যাওয়ার জন্য আগ্রহী ছিল না। বেশিরভাগেরই বিয়ে দিয়ে দেওয়া হতো, তারপর ঘরে বসে জীবন কাটাতো। এরপর অনেকেই এর প্রতিবাদ শুরু করে।”

২০০৪ সালে এক স্কুল ইন্সপেক্টরকে এক বাংলাদেশি ছাত্রী বলেছিল, “যখন আমরা বিয়ে করবো এবং আমাদের মেয়ে হবে, আমরা তাদের সাথে ভিন্নভাবে আচরণ করবো।”

২০০৯-১০ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত ব্রিটেনের সবচেয়ে প্রতিযোগিতামূলক বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশিদের হার ৫ শতাংশ থেকে বেড়ে ১৬ শতাংশে দাঁড়িয়েছে। অন্যদিকে শ্বেতাঙ্গ ব্রিটনদের হার একই সময়ে ৮ শতাংশ থেকে মাত্র ১০ শতাংশে এসেছে।

এই সাফল্যের পেছনে অন্যতম কারণ হতে পারে নীতি নির্ধারণ এবং ধৈর্য। ১৯৯৭ সালে লেবার সরকার একটি এজুকেশন টাস্ক ফোর্স গঠন করে।

তারই একজন সদস্য হেইডি মির্জা জানান, দরিদ্র ইনার-সিটি স্কুলগুলোর জন্য অতিরিক্ত বাজেট বরাদ্দ এবং সঠিক তদারকির ফলাফল অবশেষে দেখা যাচ্ছে।

তবে, এই ফোকাস রক্ষণশীল সরকারের অধীনে সরানো হয়েছে. 55টি শিক্ষা বিনিয়োগ এলাকার একটিও লন্ডনের মধ্যে নেই। পূর্ব লন্ডনে বাংলাদেশিদের জন্য এটি খারাপ খবর হলেও তাৎক্ষণিক প্রভাব ফেলবে না।

এছাড়াও লন্ডনে থাকার কারণও বাংলাদেশিদের এই সাফল্যের পেছনে একটি বড় কারণ।

আশির দশকের মধ্যভাগ থেকেই বাণিজ্যিক ক্ষেত্রে নিয়ম-নীতি শিথিল করায় লন্ডনের অর্থনীতিতে পুনর্জাগরণ হয়। সবগুলো জাতি হিসাব করলে বাংলাদেশিরাই সবচেয়ে বেশি রাজধানী-কেন্দ্রিক।

২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাজ্যের ৫৫ শতাংশ বাংলাদেশি লন্ডনে বসবাস করেন, যা অন্য যেকোনো দেশের তুলনায় সর্বোচ্চ। ফলে অর্থনৈতিক কেন্দ্রের আশেপাশে থাকায় বাংলাদেশিরা লাভবান হয়।

দুই মার্কিন গবেষক তাদের গবেষণায় বলেছেন, অভিবাসীদের এই সাফল্যের পেছনে মূলত অর্থনৈতিকভাবে উন্নত অঞ্চলের সংযোগ রয়েছে।

যদিও, ২৪ শতাংশ বাংলাদেশি বিভিন্ন ধরনের ভাতা পেয়ে থাকে, যেখানে অন্যান্য জাতিগুলোর গড় ১৬ শতাংশ। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্সের পরিসংখ্যান অনুযায়ী, ব্রিটিশদের তুলনায় বাংলাদেশিদের গড় সম্পদ মাত্র এক-পঞ্চমাংশ।

অন্যদিকে বাংলাদেশের নারীরা শ্বেতাঙ্গ, কৃষ্ণাঙ্গ এবং ভারতীয় নারীদের তুলনায় অনেক পিছিয়ে রয়েছে, যেখানে বাংলাদেশি নারীদের অর্ধেকেরও কম অর্থনৈতিকভাবে সক্রিয় নয়।

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে