ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

ইউরোপীয় আরো ৫ দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে

২০২৪ মে ১০ ১২:১০:২১
ইউরোপীয় আরো ৫ দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : আগামী ২১ মে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে যাচ্ছে আরো পাঁচ ইউরোপীয় দেশ। আয়ারল্যান্ডের গণমাধ্যম আরটিইর তথ্য বলছে, স্পেনের নেতৃত্বে আয়ারল্যান্ড, স্লোভেনিয়া, মাল্টা ও নরওয়ে যৌথভাবে স্বীকৃতি দিতে যাচ্ছে।

এসব দেশের মধ্যে এ নিয়ে আলোচনা হচ্ছে বলে জানিয়েছেন আইরিশ পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী মাইকেল মার্টিনের এক মুখপাত্র।

ফিলিস্তিনকে এখন পর্যন্ত ইইউভুক্ত আট দেশ বুলগেরিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, গ্রিক সাইপ্রিয়ট প্রশাসন ও সুইডেন স্বীকৃত দিয়েছে।

গত মাসের শেষের দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিভাগের প্রধান জোসেপ বরেল জানিয়েছিলেন, আশা করা হচ্ছে, মে মাস শেষ হওয়ার আগেই ইইউ জোটের অধিকাংশ দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক জোট ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বিশেষ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জোসেপ বরেল বলেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্য স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা এবং স্লোভেনিয়া এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে।

গত মার্চ মাসেই এই তিনটি দেশ জানিয়েছিল, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে কাজ করছে তারা।

এই সংবাদের প্রতিক্রিয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছিলেন, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া হলে তা হবে ‘সন্ত্রাসের জন্য পুরস্কার ঘোষণা’র শামিল।

গত বছর ৭ অক্টোবর জঙ্গি সংগঠন হামাস ইসরায়েলে সন্ত্রাসী হামলা চালায়। তাদের হামলায় এক হাজার ২০০ জন মারা যান এবং আরও ২৪০ জনকে বন্দি করা হয়। জবাবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ গাজায় সামরিক অভিযান শুরু করে।

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তখন থেকে ৩৪ হাজারেরও বেশি মানুষ মারা যান। আন্তর্জাতিক সংগঠনগুলো জানিয়েছেন, অভিযানের ফলে খাবার, পানি ও ওষুধের অভাবে গাজায় মানবিক বিপর্যয় পরিস্থিতি তৈরি হয়েছে।

শেয়ারনিউজ, ১০ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে