ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Sharenews24

বিমানের সিট খারাপ! বিমান সংস্থাকে জরিমানা

২০২৪ এপ্রিল ২৮ ১৯:২৩:৪০
বিমানের সিট খারাপ! বিমান সংস্থাকে জরিমানা

প্রবাস ডেস্ক : আরামে ভ্রমণের জন্য মোটা টাকা দিয়ে কেটেছিলেন বিজনেস ক্লাসের টিকিট। সেজন্য ইকোনমি ক্লাসের টিকিটের চেয়ে ৫০ হাজার টাকা বেশি খরচ করেছিলেন। কিন্তু বিমানের সিটে কাজ করেনি রিক্লাইনিং সিস্টেম।

আর তার জন্য সবচেয়ে বড় শাস্তির মুখে পড়তে হবে বিশ্বের জনপ্রিয় বিমান সংস্থা সিঙ্গাপুর এয়ারলাইন্সকে। হায়দরাবাদের ডিস্ট্রিক্ট কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন এয়ারলাইনকে ২ লক্ষ টাকা জরিমানা করেছে।

জরিমানার এই পরিমাণ দুই যাত্রীকে দিতে হয়। তেলেঙ্গানা পুলিশের ডিজি রবি গুপ্তা এবং তার স্ত্রী অঞ্জলি গুপ্তা গত বছরের ২৩ মে হায়দরাবাদ থেকে সিঙ্গাপুর হয়ে অস্ট্রেলিয়া যাচ্ছিলেন। বিমানের বিজনেস ক্লাস সিটের রিক্লাইনিং সিস্টেম ত্রুটিপূর্ণ বলে অভিযোগ করেন তারা।

এই আসনগুলি স্বয়ংক্রিয়ভাবেই রিক্লাইন হওয়ার কথা। কিন্তু গোটা যাত্রাপথে কাজ করেনি বিমানে সেই ব্যবস্থা। বৈদ্যুতিন নিয়ন্ত্রণে সমস্যার কারণেই রিক্লাইন করা যায়নি দু’জনের সিট। বিমানকর্মীরাও অনেক চেষ্টা করেছিলেন যাত্রীদের সুবিধা দেওয়ার জন্য। কিন্তু তাদের যাবতীয় চেষ্টা বিফলে যায়।

বিজনেস ক্লাসের টিকিটের জন্য ৬৬ হাজার ৭৫০ টাকা দেওয়া সত্ত্বেও (যা ইকোনমি ক্লাসের ভাড়ার চেয়ে ৪৮ হাজার ৭৫০ টাকা বেশি) গুপ্তা দম্পতি তাঁদের সিট রিক্লাইন করতে পারেননি। যাত্রাপথের পুরোটা সময়ই তাঁরা জেগে থাকতে বাধ্য হন।

সেই সঙ্গে শারীরিক কষ্ট এবং মানসিক যন্ত্রণা তো রয়েছে। এরপরেই ওই দম্পতি অভিযোগ জানান। সিঙ্গাপুর এয়ারলাইন্সের তরফে প্রাথমিকভাবে তাঁদের ২০ হাজার ক্রিসফ্লায়ার মাইল অফার করেছিল। তবে অভিযোগকারীরা বিমান সংস্থার এই প্রস্তাবে রাজি হননি।

পরবর্তীকালে, হায়দ্রাবাদের জেলা ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন রায় দেয় যে সিঙ্গাপুর এয়ারলাইনসকে ২৩ মে, ২০২৩ থেকে টাকা হস্তান্তর করা পর্যন্ত ১২ শতাংশ সুদে প্রতিটি অভিযোগকারীকে মোট ৪৮ হাজার ৭৫০ টাকা বা মোট ৯৭ হাজার ৫০০ টাকা ফেরত দিতে হবে। .

এ ছাড়া এয়ারলাইন্সকে মানসিক যন্ত্রণা ও শারীরিক যন্ত্রণা বাবদ ১ লাখ টাকা এবং অভিযোগের খরচ হিসেবে ১০ হাজার টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শেয়ারনিউজ, ২৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে