ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

সিগারেটের দাম-শুল্ক বাড়ালে ১০ হাজার কোটি টাকা রাজস্ব বাড়বে

২০২৪ মে ০৪ ১১:০১:৪২
সিগারেটের দাম-শুল্ক বাড়ালে ১০ হাজার কোটি টাকা রাজস্ব বাড়বে

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন সমন্বয় ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বিভিন্ন ক্যাটাগরির সিগারেটের দাম বাড়ানো এবং নিম্নমানের সিগারেটের সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়িয়ে ৬৩ শতাংশ করার সুপারিশ করেছে।

এতে সরকারের অতিরিক্ত রাজস্ব আয় হবে ১০ হাজার কোটি টাকা।

শুক্রবার (০৩ মে) রাজধানীর বিয়াম মিলনায়তনে ‘সিগারেটের ওপর কার্যকর করারোপ’ বিষয়ক জাতীয় সংলাপের আয়োজন করে এই বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানটি।

সংগঠনটির সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে সংলাপে প্রধান অতিথি ছিলেন সাবেক পরিকল্পনামন্ত্রী ও সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম এ মান্নান।

সংলাপে অংশ নেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, ঢাকা-১০ আসনের ফেরদৌস আহমেদ, সংরক্ষিত মহিলা-৭ আসনের জারা জাবীন মাহবুব, জামালপুর-৪ আসনের আব্দুর রশিদ এবং রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মোহা. আসাদুজ্জামান আসাদ।

বাজেটে নিম্ন, মধ্যম, উচ্চ ও প্রিমিয়াম স্তরের সিগারেটের খুচরা মূল্য যথাক্রমে ৩৩, ১৯, ১৫ ও ১৩ শতাংশ বাড়ানোর সুপারিশ জানিয়েছে উন্নয়ন সমন্বয়।

এম এ মান্নান বলেন, ‘সিগারেটের দাম ও শুল্ক বাড়ানোর উদ্দেশ্য ভালো, তাই ভয়ের কোনো কারণ নেই। আমরা এ বিষয়ে সোচ্চার থাকার চেষ্টা করব।’

স্বাগত বক্তব্যে আতিউর রহমান বলেন, এটা বাস্তবায়ন হলে আরও ১০ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আদায় হবে। প্রতিবছর সিগারেট থেকে সরকারের রাজস্ব আসে ২২ হাজার ৮০০ কোটি টাকা। অথচ তামাকজনিত রোগের চিকিৎসা বাবদ সরকারের খরচ হয় ৩০ হাজার ৫০০ কোটি টাকা।

শেয়ারনিউজ, ০৪ মে ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে