ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

আমিরাত থেকে কাতারে যুদ্ধ বিমান নিয়ে যাচ্ছে আমেরিকা

২০২৪ মে ০৫ ১২:২৯:৩৪
আমিরাত থেকে কাতারে যুদ্ধ বিমান নিয়ে যাচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রাচ্যের কোনো দেশে হামলার জন্য সংযুক্ত আরব আমিরাত তার মাটি ব্যবহার করতে দেবে না বলে ঘোষণা দিয়েছে। এমন ঘোষণার পর মার্কিন সরকার দেশ থেকে যুদ্ধবিমান, ড্রোন ও অন্যান্য সামরিক বিমান সরিয়ে নিচ্ছে। দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানিয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে আমেরিকাকে সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারা জানিয়ে দিয়েছেন যে, ইয়েমেন এবং ইরাকের প্রতিরোধ যোদ্ধাদের ওপর বিমান হামলা চালানোর জন্য তারা মার্কিন সেনাদের আল-জাফরা বিমান ঘাঁটি আর ব্যবহার করতে দেবেন না।

হামলার আগেই প্রয়োজনীয় অনুমতি নিতে তাদেরকে বিষয়টি জানাতে হবে।

আরব আমিরাতের কর্মকর্তারা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, ইরাক এবং ইয়েমেনের বিভিন্ন লক্ষ্যবস্তুতে মার্কিন হামলার বিরুদ্ধে সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে।

আত্মরক্ষার তাগিদ থেকেই এই সীমাবদ্ধতা আরোপ করা হয় বলে জানান তারা। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি থেকে প্রায় ৩২ কিলোমিটার দক্ষিণে আল-জাফরা বিমান ঘাঁটি অবস্থিত।

মার্কিন কর্মকর্তারা বলছেন, সংযুক্ত আরব আমিরাতের এই বিধি নিষেধের পর আল-জাফরা থেকে অতিরিক্ত বিমান সরিয়ে কাতারের রাজধানী দোহার কাছে আল-উদেইদ বিমান ঘাঁটিতে নেয়া হয়েছে। কাতার এখনো আমেরিকার ওপর এ ধরনের কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি।

সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে এই পদক্ষেপ নেয়ার মধ্য দিয়ে আমেরিকা ও পারস্য উপসাগরীয় কয়েকটি আরব দেশের মধ্যে উত্তেজনা বেড়ে চলার বিষয়টি ফুটে উঠলো।

লন্ডন থেকে পরিচালিত নিউজ ওয়েবসাইট মিডল ইস্ট আই অজ্ঞাত একটি সূত্রের বরাত দিয়ে গত মাসে বলেছিল, ইরান যদি ইসরাইলের ওপর হামলা চালায় তাহলে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান এবং কুয়েত তাদের দেশের বিমান ঘাঁটি ব্যবহার করতে দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।

বিষয়টি তারা আমেরিকাকে জানিয়ে দিয়েছে। এসব দেশ ইরানের বিরুদ্ধে সম্ভাব্য হামলার জন্য তাদের আকাশ সীমাকেও মার্কিন যুদ্ধবিমানের জন্য নিষিদ্ধ করার পদক্ষেপ নিতে যাচ্ছে।

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে