ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

সুপ্রিম কোর্টের রায়ের পর ক্ষমতায় ফেরার আশা করছে পিটিআই

২০২৪ মে ০৭ ১১:৫৬:৩৬
সুপ্রিম কোর্টের রায়ের পর ক্ষমতায় ফেরার আশা করছে পিটিআই

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সুপ্রিম কোর্ট সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের দায়ের করা একটি পিটিশনে অন্যান্য দলকে সংরক্ষিত আসন দেওয়ার পেশোয়ার হাইকোর্টের (পিএইচসি) সিদ্ধান্ত স্থগিত করেছে। সোমবার (০৬ মে) সুপ্রিমকোর্টের তিন সদস্যের বেঞ্চে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সংরক্ষিত আসন সংক্রান্ত আবেদনের শুনানি হয়।

আইনজীবী ফয়সাল সিদ্দিকি আদালতকে বলেন, স্বতন্ত্র বিজয়ী পিটিআই সদস্যরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দিয়েছিলেন। তখন বিচারপতি মনসুর আলী শাহ জানতে চান যে সাত প্রার্থী এখনও স্বতন্ত্র হিসাবে জাতীয় পরিষদের অংশ কিনা?

বিচারপতি আতহার মিনাল্লাহ জানতে চান, পিটিআই নিবন্ধিত রাজনৈতিক দল কিনা। ফয়সাল সিদ্দিকী বলেন, পিটিআই একটি নিবন্ধিত রাজনৈতিক দল।

এদিকে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সংরক্ষিত আসনের বিষয়ে পেশোয়ার হাইকোর্টের (পিএইচসি) রায় স্থগিত করার সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ক্ষমতায় ফেরার আশাকে আবার জাগিয়ে তুলেছে।

সোমবার ইসলামাবাদে পাখতুনখোয়া মিল্লি আওয়ামী পার্টির (পিকেএমএপি) প্রধান মাহমুদ খান আচাকজাইকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে পিটিআই নেতা আসাদ কায়সার সুপ্রিমকোর্টের রায়কে স্বাগত জানান। আদালত এ ধরনের রায় অব্যাহত রাখলে শিগগিরই পিটিআই ক্ষমতায় আসবে বলে মন্তব্য করেন তিনি।

২০২২ সালের এপ্রিলে বিরোধীদের অনাস্থা প্রস্তাবের মাধ্যমে পিটিআই নেতৃত্বাধীন সরকারের পতন ঘটে। তবে ইমরান খানের প্রতিষ্ঠিত দলটির অভিযোগ, তৎকালীন বিরোধী দলগুলোর সঙ্গে যোগসাজশের মাধ্যমে মার্কিন ষড়যন্ত্রের ফলেই তাদের ক্ষমতাচ্যুত করা হয়েছে।

এর আগে আজ বিচারপতি মনসুর আলি শাহের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ পিটিআই সমর্থিত এসআইসির আবেদন গ্রহণ করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে যা দলকে বিধানসভায় দলের শক্তির ভিত্তিতে বরাদ্দ করা সংরক্ষিত আসন কোটা থেকে বঞ্চিত করে।

সংরক্ষিত আসনে শপথ নেওয়া সদস্যদের আইনে ভোট দিতে নিষেধ করে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩ জুন থেকে প্রতিদিন এই মামলার শুনানি হবে।

শেয়ারনিউজ, ০৭ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে