ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

যে দেশে সন্তান নিলেই ১ কোটি ২৩ লাখ টাকা পাবেন মা-বাবা

২০২৪ মে ০৭ ১২:১২:৫২
যে দেশে সন্তান নিলেই ১ কোটি ২৩ লাখ টাকা পাবেন মা-বাবা

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে, জাপান, দক্ষিণ কোরিয়া এবং চীনের জনসংখ্যা বৃদ্ধির হার শূন্যের কাছাকাছি। এ অবস্থায় দম্পতিদের সন্তান দত্তক নিতে উৎসাহিত করতে দেশগুলো নানা উদ্যোগ নিচ্ছে।

সর্বশেষ দক্ষিণ কোরিয়ার সরকার দেশের দম্পতিদের সন্তান লালন-পালনের ভর্তুকি হিসেবে ১০ কোটি ওন বা ১ লাখ ১২ হাজার ডলার দেওয়ার পরিকল্পনা করেছে; যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ২৩ লাখ টাকার কাছাকাছি।

অস্ট্রেলীয় সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার সিভিল রাইটস কমিশন গত এপ্রিল মাসে একটি জরিপ চালিয়েছে—কেন দম্পতিরা সন্তান নিচ্ছেন না।

সেই জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে তারা এই ভর্তুকি দেওয়ার প্রস্তাব করেছে। এ ছাড়া জরিপ, এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে সাধারণ নাগরিকদের মতামতও নিয়েছে।

সেই জরিপের ভিত্তিতে সিভিল রাইটস কমিশন বার্ষিক ২৩ লাখ কোটি ওন বা ২৬ মিলিয়ন ডলার বাজেট বরাদ্দের প্রস্তাব দিয়েছে।

এই অর্থ দেশটির নিম্ন জন্মহার রোধের জন্য বরাদ্দ বাজেটের প্রায় অর্ধেক এবং এর পুরোটাই দেওয়া হবে প্রণোদনা বা ভর্তুকি হিসেবে।

কমিশনে প্রতিবেদনে বলা হয়েছে, ‘এই জরিপের মাধ্যমে আমরা (জন্মহার বৃদ্ধিতে) সরাসরি আর্থিক ভর্তুকি কার্যকর সমাধান হতে পারে কি না, তা নির্ধারণ করতে দেশের জন্ম প্রচার নীতিগুলো পুনর্মূল্যায়নের পরিকল্পনা করেছি।’

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘নিম্ন জন্মহার এখন আর কিছু নির্দিষ্ট ব্যক্তির জন্য একচেটিয়া সমস্যা নয়। এটি এমন একটি বিষয়, যা সমাধানের জন্য সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রে একসঙ্গে কাজ করা উচিত।’

এদিকে, গত ফেব্রুয়ারিতে প্রকাশিত দক্ষিণ কোরিয়ার পরিসংখ্যান বিভাগের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে দেশটিতে নারীদের সন্তান জন্মদানের হার ছিল গড়ে ০.৭৮ শতাংশ, যা ২০২৩ সালে আরও কমে নেমে যায় ০.৭২ শতাংশে। সে বছর বিশ্বের সবচেয়ে কম জন্মহারের দেশ ছিল দক্ষিণ কোরিয়া।

শেয়ারনিউজ, ০৭ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে