ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

টাইম মাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক

২০২৪ মে ০৭ ২০:১৭:৪২
টাইম মাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক

নিজস্ব প্রতিবেদক : জনপ্রিয় অন্যতম মার্কিন পত্রিকা টাইম ম্যাগাজিনের ‘স্বাস্থ্যক্ষেত্রে অবদান রাখা ১০০ প্রভাবশালীর’ তালিকায় স্থান পেয়েছেন মানিকগঞ্জ-৩ (মানিকগঞ্জ সদর এবং সাটুরিয়া) আসনের সংসদ সদস্য এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গত ২ মে তালিকাটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক করোনা মহামারীর সময় একটি কার্যকর টিকাদান কর্মসূচি সম্পাদন করেন যার ফলে ঘনবসতিপূর্ণ দক্ষিণ এশীয় দেশটিতে মাথাপিছু মৃত্যুর সংখ্যা প্রতিবেশী ভারতের তুলনায় অর্ধেকেরও কম ছিল।

কালাজ্বর (ভিসারাল লেশম্যানিয়াসিস) নির্মূল করার জন্য বাংলাদেশ ২০২৩ সালে ইতিহাস তৈরি করেছে। এটি মাছি দ্বারা সংক্রামিত একটি রোগ যা চিকিৎসা না করালে ৯৫ শতাংশ ক্ষেত্রে মৃত্যু হয়।

এছাড়াও গত বছর, বাংলাদেশ লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস, মশা দ্বারা সংক্রামিত একটি দুর্বল পরজীবী রোগ নির্মূল করতে সফল হয়েছে। এই জোড়া সাফল্যের মাধ্যমে বাংলাদেশ এক বছরে দুটি অসংক্রামক রোগ নির্মূল করেছে।

শিশুমৃত্যুর হার ব্যাপকভাবে কমানোর জন্য ডব্লিউএইচওর দ্বারা সম্মানিত জাহিদ মালেক বাংলাদেশে হলুদের মধ্যে সীসার উপাদান কমানোর প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছেন। তিনি এখন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ারনিউজ, ০৭ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে