ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

বিদেশে শ্রমবাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে

২০২৪ মে ০৭ ২৩:২২:৪৩
বিদেশে শ্রমবাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে

নিজস্ব প্রতিবেদক : বিদেশে শ্রমবাজার সম্প্রসারণের জন্য সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে। ইউরোপসহ পশ্চিমা বিশ্বে বাংলাদেশি দক্ষ আধা-দক্ষ শ্রমিকের ব্যাপক চাহিদা রয়েছে। বৈধ প্রক্রিয়ার মাধ্যমে জনশক্তি রপ্তানিতে সাফল্য ধরে রাখলে রেমিট্যান্স আয়ে উল্লেখযোগ্য সুফল আসবে।

দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় সোয়া কোটি নারী-পুরুষ শ্রমিক কঠোর পরিশ্রম করছেন। বৈধ রিক্রুটিং এজেন্সির মালিক প্রতিনিধিরা জনশক্তি রপ্তানি খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। সঙ্কট নিরসনের সুযোগ না দিয়ে বৈধ রিক্রুটিং এজেন্সির মালিকদের বিরুদ্ধে পুলিশি হয়রানি বন্ধ করতে হবে।

সোমবার রাতে তেজগাওস্থ একটি হোটেলে ট্রাভেল এন্ড হজ এজেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশন (তাওয়াফ) আয়োজিত মতবিনিময় সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।

সভায় সর্বসম্মতিক্রমে দেশের জনশক্তি রফতানি, ট্রাভেল ও হজ এজেন্সিতে নিয়োজিত ব্যবসায়ীদের পারস্পরিক সম্পর্ক জোরদার ও সার্বিক কল্যাণে যাত্রা শুরু করা ‘এলায়েন্স অব রিক্রুটিং, ট্রাভেল এন্ড হজ এজেন্সিস সোসাইটি’র (আরতাস) আহবায়ক কমিটি গঠিত হয়েছে।

এতে গোল্ডেন বেঙ্গল ট্যুরস এন্ড ট্রাভেলসের সত্বাধিকারী ফরিদ আহমদ মজুমদারকে আহবায়ক ও রিক্রুটিং এজেন্সি মেম্বারস ক্লাবের আহবায়ক কে এম মোবারক উল্ল্যাহ শিমুলকে সদস্য সচিব নির্বাচিত করা হয়েছে।

ফরিদ আহমদ মজুমদারের সভাপতিত্বে এবং সঞ্চলনায় জসিম উদ্দিন লিটনের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, হাবের সাবেক নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হারুনুর রশীদ, বায়রার সাবেক ইসি সদস্য শহীদুল ইসলাম, বায়রা কল্যাণ সচিব আশ্রাফ উদ্দিন, রিক্রুটিং এজেন্সি মেম্বারস ক্লাবের আহবায়ক কে এম মোবারক উল্ল্যাহ শিমুল, ফোরাব,মহাসচিব মোহাম্মদ মহিউদ্দিন ,আটাবের সাবেক যুগ্ম মহাসচিব সায়েম হাসান বাবু।

আরও বক্তব্য রাখেন এভিয়েশন ক্লাব ঢাকা সভাপতি জুম্মন চৌধুরী, হাবের সাংস্কৃতিক সম্পাদক মোসলেহ উদ্দিন আলমগীর, ভ্যালেন্সিয়া ট্রাভলের স্বত্বাধিকারী এফ আর করিম কাজল, খালেদ ইকবাল বুলবুল ও রবিউল ইসলাম শাহীন।

শেয়ারনিউজ, ৭ মে ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে