ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

ভোট পড়েছে ১টি, তারপরও ১০০ শতাংশ ভোট কাস্টিং!

২০২৪ মে ০৯ ১২:৩১:৫১
ভোট পড়েছে  ১টি,  তারপরও ১০০ শতাংশ ভোট কাস্টিং!

ডেস্ক রিপোর্ট : ভোট দিয়েছেন মাত্র একজন ভোটার। এরপরও ভোট কাস্টিং ১০০ শতাংশ। ভারতে চলমান লোকসভা নির্বাচনে ঘটেছে এমন ঘটনা। প্রশ্ন হলো, কীভাবে এমনটা সম্ভব?

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভারতের নির্বাচন কমিশন প্রতিশ্রুতি দিয়েছিল, দেশের যত দুর্গম প্রান্তেই থাকুন আপনি, গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত হবেন না। সেই প্রতিশ্রুতির বাস্তব উদাহরণ দেখা গেল গুজরাটের সিংহের উপদ্রব থাকা একটি জঙ্গলে ভোট নেওয়ার মাধ্যমে।

এদিন বানেজের ওই বুথে পরিচয়পত্র দেখিয়ে নিয়ম মেনে ভোট দেন স্থানীয় বাসিন্দা মহন্ত হরিদাস উদাসীন নামের এক পুরোহিত। তিনি একাই ভোট দিলেও তাতেই একশ শতাংশ ভোট পড়ে ওই বুথে। যেহেতু ওই এলাকার একমাত্র নাগরিক তিনি।

মজার ব্যাপার হলো, বনাঞ্চলের একমাত্র ভোটারের ভোট নিতে আসেন ১০ জন ভোটকর্মী। তারা নিরাপত্তারক্ষী থেকে শুরু করে প্রিজাইডিং অফিসার পর্যন্ত ছিলেন।

বার্তা সংস্থা এএফপিকে ৪২ বছরের মহান্তজি বলেন, ‘আমাকে ভোটের জন্য দশজন ভোটকর্মী এসেছিলেন।’

ভারতের চলতি লোকসভা নির্বাচনে ভোট দিচ্ছেন ৯৬ কোটির বেশি প্রাপ্তবয়স্ক নাগরিক। কমিশনের নিয়ম অনুয়ায়ী, প্রত্যেক নাগরিকের বাড়ি থেকে দুই কিলোমিটারের মধ্যে হতে হবে পোলিং বুথ।

বুথের প্রিসাইডিং অফিসার পড়িয়ার সুরসিং বলেন, ‘গণতন্ত্রে প্রত্যেকের গুরুত্ব সমান।’ ৬৫ কিলোমিটার দূরের উনা থেকে বেনোজে এসেছিলেন প্রিসাইডিং অফিসার পড়িয়ার।

শেয়ারনিউজ, ০৯ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে