ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪
Sharenews24

পেনিক সেলের প্রেসারে উত্থানের বাজারে ছন্দপতন

২০২৪ মে ০৯ ১৫:২৯:৫৪
পেনিক সেলের প্রেসারে উত্থানের বাজারে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক : টানা চার কর্মদিবস উত্থানে থাকার পর মঙ্গলবার (০৭ মে) শেয়ারবাজারে সামান্য পতন হয়। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমে ২ পয়েন্ট। তবে এদিন সূচক তেমন না কমলেও যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে, তার চেয়ে দ্বিগুনের বেশি কোম্পানির শেয়ার দাম কমেছে।

গতকাল বুধবার (০৮ মে) পতন আরও ঘনীভূত হয়। এদিন ডিএসইর সুচক খোয়া যায় ৩৫ পয়েন্ট। এদিন যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে, তার চেয়ে প্রায় পৌনে তিন গুণ বেশি কোম্পানির শেয়ার দাম কমেছে।

আজ সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (০৯ মে) ডিএসইর সূচক উধাও হয়ে যায় পৌনে ৩০ পয়েন্ট। আজও যে পরিমাণ কোম্পানির শেয়ার দাম বেড়েছে, তার প্রায় পৌনে তিন গুণের বেশি কোম্পানির শেয়ার দাম কমেছে।

এদিকে, গত মঙ্গলবার ডিএসই-তে লেনদেন হয়েছিল ১১০৮ কোটি ৩৪ লাখ টাকা। বুধবার লেনদেন হয়েছিল ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে ৯১১ কোটি ৩৭ লাখ টাকা।

এতে দেখা যায়, সূচক যতো কমেছে, লেনদেনের পরিমাণ ততো কমেছে। অর্থাৎ কম দামে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করতে চাইছে না। তবে আজ বাজারে পেনিক সেলের প্রেসার দেখা গেছে। যে কারণে উত্থানের বাজারে ছন্দপতন ঘটেছে। প্রথম ভাগের ইতিবাচক বাজার শেষ ভাগে নেতিবাচক প্রবণতায় টার্ন নেয়। সেল প্রেসারে শেষ ভাগে আজ লেনদেনের পরমাণও বৃদ্ধি পায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিএসইসি-তে নতুন তিন জন কমিশনারের নিয়োগ হয়েছে। আশা করা গিয়েছিল আজ বাজার ইতিবাচক থাকবে। কিন্তু নানা গুঞ্জনে গত দুই দিন বাজার পতনে থাকায় আজ বাজারে কিছু ফোর্স সেলও দেখা গেছে। এর সঙ্গে যোগ হয়েছে পেনিক সেল। যে কারণে প্রথম ভাগে বাজার ইতিবাচক থকলে শেষ ভাগে ঘুরে দাঁড়ানোর শক্তিমত্তা হারিয়ে ফেলে। তবে আগামী সপ্তাহ থেকে বাজার ইতিবাচক থাকার সমূহ সম্ভাবনা রয়েছে বলে তাঁরা মনে করছেন।

বৃহস্পতিবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (০৯ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৬১ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৭.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৫ পয়েন্টে।

আজ ডিএসইতে ৯১১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকার। যা আগের দিনের চেয়ে ৪১ কোটি ৭৮ লাখ টাকা বেশি।

আজ ডিএসইতে ৩৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৩ টির, কমেছে ২৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৫৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৩৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৭১টির, কমেছিল ১৪৮টির এবং অপরিবর্তিত ছিল ৩০টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ০৯ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে