ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
Sharenews24

হতাশায় ৬ বহুজাতিক কোম্পানির বিনিয়োগকারীরা

২০২৩ আগস্ট ১৩ ১৩:২২:৪৯
হতাশায় ৬ বহুজাতিক কোম্পানির বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে বহুজাতিক কোম্পানির সংখ্য মোট ১৩টি। এরমধ্যে ৭টি কোম্পানির শেয়ার দীর্ঘদিন যাবত ফ্লোর প্রাইসে আটকে আছে। বাকি ৬টি কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসের ওপরে লেনদেন হচ্ছে।

ফ্লোর প্রাইসে আটকে থাকা কোম্পানিগুলো হলো-বৃটিশ অ্যামেরিকা ট্যোবাকো, গ্রামীণফোন, লিন্ডে বিডি, রবি আজিয়াটা, সিঙ্গার বাংলাদেশ, ম্যারিকো বাংলাদেশ ও আরএকে সিরামিকস লিমিটেড। যদিও ম্যারিকো বাংলাদেশ চলতি মাসে ফ্লোর প্রাইস অতিক্রম করে লেনদেন শুরু করেছে।

বহুজাতিক এই সাত কোম্পানির বিনিয়োগকারীরা আশায় আশায় দিনাতিপাত করছেন। কিন্তু তাদের সেই আশার ফল ভালো হচ্ছে না। তাদের আশা কেবলই দীর্ঘায়িতই হচ্ছে। অথচ গত ছয় মাসে শেয়ারবাজারের অনেক লোকসানি ও ডিভিডেন্ড না দেওয়া বা স্বল্প ডিভিডেন্ড দেওয়া কোম্পানির শেয়ার বিনিয়োগকারীদের ভালো মুনাফা দিয়েছে। এমারেল্ড ওয়েলের মতো দুর্বল কোম্পানির শেয়ার থেকেও বিনিয়োগকারীরা ৩০০ শতাংশের বেশি মুনাফা তুলেছে। এছাড়া, অনেক জাঙ্ক শেয়ার থেকেও তারা আশাতীত মুনাফা পেয়েছে।

কিন্তু বহুজাতিক ওই সাত কোম্পানির শেয়ার থেকে বিনিয়োগকারীরা কোনো মুনাফাতো পায়ইনি। বরং তারা চাইলেও ওইসব কোম্পানির শেয়ার বিক্রি করতে পারছে না।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা বলছেন, বহুজাতিক কোম্পানিগুলোর আর্থিক ভিত্তি খুবই শক্তিশালী। কোম্পানিগুলো নিয়মিত বড় ডিভিডেন্ড দেয়। তারপরও কোম্পানিগুলোর শেয়ার মাসের মাসের মাস ফ্লোর প্রাইসে আটকে আছে। এটি স্থিতিশীল বাজারের লক্ষণ নয়।

তাঁরা বলছেন, টিশ অ্যামেরিকা ট্যোবাকো, গ্রামীণফোন, লিন্ডে বিডি, ম্যারিকো বাংলাদেশ ডিভিডেন্ড ও মুনাফার দিক থেকে শেয়ারবাজারের শীর্ষ মৌলভিত্তির শেয়ার। এসব রাজা শেয়ারও দীর্ঘদিন যাবত ফ্লোর প্রাইসের চৌহদ্দিতে আটকে আছে। অথচ দুর্বল ও জাঙ্ক কোম্পানির শেয়ারদাপিয়ে বেড়াচ্ছে শেয়ারবাজারে। এটা সত্যিই হতাশাজনক।

তবে গত ৬ মাসে বাকি ৬টি বহুজাতিক কোম্পানি থেকে বিনিয়োগকারীরা মোটামুটি মুনাফা পেয়েছে। হাইডেলবার্গ সিমেন্ট থেকে প্রায় ৫০ শতাংশ, ইউনিলিভার থেকে সাড়ে ১৭ শতাংশ, লাফার্জহোলসিম থেকে ৭ শতাংশ, বাটা সু থেকে ৭ শতাংশ, বার্জার থেকে ৪ শতাংশ এবং রেকিট বেনকিজার থেকে আড়াই শতাংশের মতো মুনাফা পেয়েছে বিনিয়োগকারীরা।

শেয়ারনিউজ, ১৩ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে