ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪
Sharenews24

শেয়ার আত্মসাতের অভিযোগ

গ্রিন ডেল্টা সিকিউরিটিজের বিরুদ্ধে তদন্ত কমিটি

২০২৪ এপ্রিল ২৬ ০৬:৩৫:০৫
গ্রিন ডেল্টা সিকিউরিটিজের বিরুদ্ধে তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারের সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ গ্রিন ডেল্টা সিকিউরিটিজ লিমিটেডের (ট্রেক নম্বর- ৫৯) বিরুদ্ধে একজন নারী বিনিয়োগকারীর অর্থ ও শেয়ার আত্মসাৎ করার অভিযোগ উঠেছে। সেই নারী বিনিয়োগকারীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তদন্ত কমিটিকে যথাশীঘ্র তদন্ত কার্যক্রম সম্পন্ন করে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে বিএসইসি। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

তদন্ত কমিটির সদস্যরা হলেন—বিএসইসির সহকারী পরিচালক মো. মারুফ হাসান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপক দেবাশীষ রায় এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সিনিয়র সহকারী মহাব্যবস্থাপক মনিরুল ইসলাম।

তবে ব্রোকারেজ হাউজ গ্রিন ডেল্টা সিকিউরিটিজ লিমিটেডের দাবি করেছে, তাদের প্রতিষ্ঠানের বিরুদ্ধে যে অভিযোগ করা হচ্ছে, তা ভিত্তিহীন। প্রতিষ্ঠানটি বলেছে, বিএসইসির তদন্তের পর প্রকৃত ঘটনা বেরিয়ে আসবে।

বিএসইসির আদেশে উল্লেখ করা হয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন মনে করে, শেয়ারবাজার ও সাধারণ বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে গ্রিন ডেল্টা সিকিউরিটিজ লিমিটেডে রক্ষণাবেক্ষণ করা সুলতানা ইয়াসমিনের (বিও হিসাব-১২০৩৬২০০৫৩০৪৫৯২০) তহবিল ও শেয়ার আত্মসাৎ করার বিষয়টি তদন্ত করা প্রয়োজন।

আদেশে বলা হয়, চারটি শর্ত পরিপালন সাপেক্ষে এই তদন্ত কার্যক্রম পরিচালনা করার নির্দেশ দেওয়া হলো। শর্তগুলো হলো—বিও অ্যাকাউন্ট নম্বরের বিশদ বিবরণ খুঁজে বের করা, উল্লিখিত বিও অ্যাকাউন্ট থেকে তহবিল এবং শেয়ার আত্মসাতের পরিমাণ খুঁজে বের করা, উল্লিখিত বিও অ্যাকাউন্ট আত্মসাতের জন্য দায়ী ব্যক্তিদের খুঁজে বের করা এবং তহবিল ও শেয়ার আত্মসাতের বিষযয়ে অন্যান্য প্রাসঙ্গিক তথ্য বের করা।

এই পরিস্থিতিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২১ ধারা (১৯৬৯ সালের অধ্যাদেশ নং XVII) এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা ১৭ক এর প্রদত্ত ক্ষমতাবলে তিনজন কর্মকর্তার সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হলো।

উল্লিখিত বিষয়সহ অন্যান্য বিষয়াদি যথাযথভাবে পরিপালন করেছে কি না, সে বিষয় অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করবে তন্ত কমিটি। এ আদেশ জারি করার দিন থেকে ৬০ দিনের মধ্যে কমিটির সদস্যরা এ সংক্রান্ত তদন্ত কার্যক্রম সম্পন্ন করবেন। পাশাপাশি, এই সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিল করবেন।

শেয়ারনিউজ, ২৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে