ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪
Sharenews24

প্রবাসে হয়রানি-নির্যাতন, প্রতিকার পান না ৬১ শতাংশ প্রবাসী

২০২৪ মে ০৫ ১১:৪৫:১২
প্রবাসে হয়রানি-নির্যাতন, প্রতিকার পান না ৬১ শতাংশ প্রবাসী

ডেস্ক রিপোর্ট : পরিবারের স্বচ্চতা ও নিজের ভবিষ্যত সুখ-সমৃদ্ধির কথা চিন্তা করে বিদেশ যান অসহায় বাংলাদেশিরা। কিন্তু বিদেশে গিয়ে সম্মুখীন হন নানা ধরনের হয়রানি, মানবেতর জীবন, এমনকি প্রাণও যাচ্ছে তাদের।

এসব বিষয়ে ভুক্তভোগী প্রবাসী কিংবা দেশে থাকা তাদের স্বজনদের প্রতিকার চেয়ে জনশক্তি কমর্সংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোয় কয়েক হাজার অভিযোগ জমা পড়লেও তা নিষ্পত্তির হার অর্ধেকেরও কম।

গত পাঁচ বছরে বিএমইটির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, হয়রানি-নির্যাতন নিয়ে সংস্থাটির কার্যালয়ে যত অভিযোগ জমা পড়েছে, তার ৬১ শতাংশ প্রবাসীই কোনো প্রতিকার পাননি। এমনকি যারা প্রতিকার পেয়েছেন, ক্ষতিপূরণ হিসেবে তার পরিমাণও যৎসামান্য বলে জানান ভুক্তভোগীরা।

প্রবাসীদের আবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, তারা বিএমইটিতে প্রধানত চার ধরনের অভিযোগ করেছেন। এর মধ্যে বিদেশে গিয়ে চাকরি না পাওয়া, আকামা জটিলতা, কথামতো বেতন না পাওয়া এবং চুক্তি অনুযায়ী কাজ না পাওয়া।

এসব বিষয়ে সরকারের দপ্তরটিতে অভিযোগ জানালে তা তদন্ত ও অনুসন্ধান শেষে নিষ্পত্তি করার কথা বিএমইটির। কিন্তু প্রতিষ্ঠানটির প্রত্যয় অনুযায়ি সে রকম ফলাফল পাওয়া যায়নি বলে অভিযোগ প্রবাসীদের।

বিএমইটির গত পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সাম্প্রতিক বছরগুলোয় প্রবাসে হয়রানি ও নির্যাতনের বিষয়ে যত অভিযোগ পড়েছে তার নিষ্পত্তির হার সবচেয়ে কম।

এর মধ্যে গত বছর অভিযোগ জমা পড়ে মোট ২ হাজার ৩৮০টি। নিষ্পত্তি হয়েছে ৮৬৫টির। সে হিসাবে অভিযোগ নিষ্পত্তির হার ৩৬ শতাংশ। অর্থাৎ ৬৪ শতাংশ অভিযোগেরই কোনো সুরাহা হয়নি। আর যেসব নিষ্পত্তি হয়েছে তার মাধ্যমে ক্ষতিপূরণ আদায় হয়েছে ৪ কোটি ৮৭ লাখ ৯১ হাজার টাকা।

পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম অভিযোগ নিষ্পত্তি হয়েছে ২০২২ সালে। ২০২১ সালে অভিযোগ পড়েছে ৫২৮টির, নিষ্পত্তি হযেছে ২৪০টির।

২০২০ সালে অভিযোগ পড়েছে ৯০৫টির, নিষ্পত্তি হয়েছে ৪২৪টির, ক্ষতিপূরণ আদায় হয়েছে ২ কোটি ৪০ লাখ ৪১ হাজার টাকা।

এই বিষয়ে বিএমইটির মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর বলেন, দেশের ‘‌৬৪ জেলায় কর্মসংস্থান ও জনশক্তির কার্যালয় রয়েছে। এসব আঞ্চলিক কার্যালয় ভুক্তভোগী প্রবাসীদের অভিযোগের বিষয়গুলো তদন্ত করবে। অনলাইন ও অফলাইন দুই মাধ্যমেই যাতে অভিযোগগুলো দ্রুত সমাধান করা যায়, সে বিষয়ে কাজ চলছে।

শেয়ারনিউজ, ০৫ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে