ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

সাইবার নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন

২০২৩ আগস্ট ২৮ ১৯:২৮:৫৭
সাইবার নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : সাইবার নিরাপত্তা আইনের আরও দুটি ধারা জামিনযোগ্য করে প্রস্তাবিত খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (২৮ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেন, খন কারিগরি ধারা ছাড়া খসড়া আইনের আর কোনো ধারা অজামিনযোগ্য নেই। সরকার বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করেছে এবং একটি নতুন সাইবার নিরাপত্তা আইন চালু করছে। গত ৭ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের খসড়া নিয়ে অংশীজন ও মানবাধিকার সংস্থাগুলো অভিযোগ করেছে, শাস্তি কমানো এবং ধারাটিকে জামিনযোগ্য করা ছাড়া আইনের বিষয়বস্তুতে কোনো পরিবর্তন করা হয়নি। এতে মানুষের হয়রানি কমবে না।

এর আগে ৯ আগস্ট আইনটির খসড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করে অংশীজনদের মতামত চাওয়া হয়। এ জন্য তারা ১৪ দিন সময় দিয়েছিল। প্রায় ৫০০টি মতামত জমা পড়ে। মন্ত্রিসভায় চূড়ান্তভাবে অনুমোদনের আগে খসড়া আইনের বিষয়বস্তুতে কোনো পরিবর্তন আনা হয়েছে কি না, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

আইনমন্ত্রী বলেন, যে দুটি ধারা নতুন করে জামিনযোগ্য করা হয়েছে, তার একটি ২১ নম্বর ধারা। অন্যটি কোন ধারা, তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি মন্ত্রী।

উল্লেখ্য যে, ২১ নম্বর ধারায় মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা প্রভৃতি অবমাননার সাজার কথা বলা হয়েছে।

শেয়ারনিউজ, ২৮ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে