ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

না ফেরার দেশে কাজী শাহেদ আহমেদ

২০২৩ আগস্ট ২৮ ২১:৩৭:৫৬
না ফেরার দেশে কাজী শাহেদ আহমেদ

নিজস্ব প্রতিবেদক: জেমকন গ্রুপের চেয়ারম্যান, বিশিষ্ট ব্যবসায়ী উদ্যোক্তা, ক্রীড়া সংগঠক, প্রকাশক কাজী শাহেদ আহমেদ মারা গেছেন।

আজ সোমবার (২৮ আগস্ট) সন্ধ্যায় ৮৩ বছর বয়সে তিনি মারা যান (ইন্নালিল্লাহি... রাজিউন)।

তার মৃত্যুর বিষয়টি ফেসবুকে নিশ্চিত করেছেন বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল। কাজী শাহেদ আহমেদ ১৯৪০ সালের ৭ নভেম্বর যশোরে জন্মগ্রহণ করেন। ইঞ্জিনিয়ারিং পাসের পর তিনি ১৪ বছর সেনাবাহিনীতে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমির প্রতিষ্ঠাকালীন প্লাটুন কমান্ডারদের একজন।

বাংলাদেশে প্রকাশিত পত্রিকায় যে আধুনিকতার উপস্থিতি, তার শুরু কাজী শাহেদ আহমেদের মালিকানায় প্রকাশিত ‘আজকের কাগজ’ পত্রিকার হাত ধরে। যা তৎকালীন মুক্তমত ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করে। পরে সাপ্তাহিক ‘খবরেরর কাগজ’ প্রকাশিত হয় তার মাধ্যমে।

কাজী শাহেদ আহমেদ সাহিত্য পরিমণ্ডলেও তিনি সুপরিচিত। তার প্রথম গ্রন্থ ‘আমার লেখা’। এটি ১৯৯৫ সালে প্রকাশিত হয়। সে বছরই ‘ঘরে আগুন লেগেছে’ বইটিও প্রকাশিত হয়।

২০১৩ সালে তার ৭৩ বছর বয়সে প্রথম উপন্যাস ‘ভৈরব’ প্রকাশিত হয়। আত্মজীবনী ‘জীবনের শিলালিপি’ প্রকাশিত হয় ২০১৪ সালে। একই বছর প্রকাশিত হয় উপন্যাস ‘পাশা’।

২০১৭ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘দাঁতে কাটা পেনসিল’। ২০১৮ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘অপেক্ষা’। ইতোমধ্যে ইংরেজিতে অনূদিত হয়েছে ‘ভৈরব’।

১৯৭৯ সালে ‘জেমকন গ্রুপ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে তার ব্যবসায় জীবন শুরু। বাংলাদেশে প্রথম অর্গানিক চা বাগানের প্রতিষ্ঠাতাও তিনি। বন্ধ হওয়ার আগে তিনি আজকের কাগজের সম্পাদকের দায়িত্ব পালন করেন।

শেয়ারনিউজ, ২৮ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে