ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
Sharenews24

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২২ বিমা কোম্পানির

২০২৪ জানুয়ারি ১৭ ২০:২৫:০০
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২২ বিমা কোম্পানির

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারের তালিকাভুক্ত বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে এখন পর্যন্ত ৪২টি কোম্পানি শেয়ার ধারণ তথ্য আপডেট করেছে। এরমধ্যে নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বর মাসে ২২টি বিমা কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭টির এবং অপরিবর্তি রয়েছে ৩টি কোম্পানির। আর এখনো শেয়ার ধারণ তথ্য আপডেট করেনি ২৫টি কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া ২২ কোম্পানি হলো- সিটি জেনারেল ইন্স্যুরেন্স, চাটার্ড লাইফ ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্সুরেন্স, ফেডারেল ইন্সুরেন্স, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স, ইসলামি কমার্শিয়াল ইন্সুরেন্স, ইসলামি ইন্সুরেন্স, জনতা ইন্সুরেন্স, কর্নফুলি ইন্সুরেন্স, মেঘনা ইন্সুরেন্স, মার্কেন্টাইল ইন্সুরেন্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স, পিপলস ইন্সুরেন্স, ফনিক্স ইন্সুরেন্স, প্রগতি লাইফ ইন্সুরেন্স, প্রভাতি ইন্সুরেন্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, সেনা কল্যাণ ইন্সুরেন্স, সোনালি লাইফ ইন্সুরেন্স এবং স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড।

এক্সপ্রেস ইন্সুরেন্স

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এক্সপ্রেস ইন্সুরেন্স লিমিটেডে। নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.১৬ শতাংশ, যা ডিসেম্বর মাসে ৫.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৮৪ শতাংশ থেকে ৫.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৪৩ শতাংশে।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৪২ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.৩২ শতাংশ বেড়ে ৩৫.৭৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.৫০ শতাংশ থেকে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.১৮ শতাংশে।

চাটার্ড লাইফ ইন্স্যুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৩১ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.৮৭ শতাংশ বেড়ে ৬.১৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৬৯ শতাংশ থেকে ০.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৮২ শতাংশে।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩০.৪১ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.২৩ শতাংশ বেড়ে ৩০.৬৪ শতাংশে দাড়িয়েছে। একই কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৪১ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.৩৭ শতাংশ বেড়ে ৬.০৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৫৫ শতাংশ থেকে ০.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২.৯৫ শতাংশে।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪ শতাংশ, যা ডিসেম্বর মাসে ১.৫১ শতাংশ বেড়ে ৫.৫১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬ শতাংশ থেকে ১.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৪৯ শতাংশে।

ফেডারেল ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.০৫ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.০৯ শতাংশ বেড়ে ১.১৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৬৯ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.৬০ শতাংশে।

গ্রীন ডেল্টা ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৩৩ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.১০ শতাংশ বেড়ে ২০.৪৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৫৬ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৪৬ শতাংশে।

ইসলামি কমার্শিয়াল ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৬৪ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.৬৭ শতাংশ বেড়ে ৫.৩১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৩১ শতাংশ থেকে ০.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫০.৬৪ শতাংশে।

ইসলামি ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৭৮ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.২৬ শতাংশ বেড়ে ৯.০৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.০৬ শতাংশ থেকে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.৮০ শতাংশে।

জনতা ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৯০ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.৬৫ শতাংশ বেড়ে ৭.৫৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.০৫ শতাংশ থেকে ০.৬৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৩.৪০ শতাংশে।

কর্নফুলি ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮৭ শতাংশ, যা ডিসেম্বর মাসে ১.২৫ শতাংশ বেড়ে ১০.১২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.২৮ শতাংশ থেকে ১.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৯.০৩ শতাংশে।

মেঘনা ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৮৭ শতাংশ, যা ডিসেম্বর মাসে ১.৫৩ শতাংশ বেড়ে ২১.৪০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৮১ শতাংশ থেকে ১.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.১৯ শতাংশে।

মার্চেন্টাইল ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৭২ শতাংশ, যা ডিসেম্বর মাসে ১.৩৬ শতাংশ বেড়ে ৩২.০৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৮০ শতাংশ থেকে ১.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৪৪ শতাংশে।

প্যারামাউন্ট ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৭২ শতাংশ, যা ডিসেম্বর মাসে ১.৩৯ শতাংশ বেড়ে ২৭.১১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৫.৭৮ শতাংশ থেকে ১.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৩৯ শতাংশে।

পিপলস ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৫২ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.০৮ শতাংশ বেড়ে ১৭.৬০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.০৬ শতাংশ থেকে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৯৮ শতাংশে।

ফনিক্স ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৮৬ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.০৬ শতাংশ বেড়ে ১০.৯২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৯৭ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫০.৯১ শতাংশে।

প্রগতি লাইফ ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৪৬ শতাংশ, যা ডিসেম্বর মাসে ১.১৮ শতাংশ বেড়ে ২৭.৬৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.১৬ শতাংশ থেকে ১.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৯৮ শতাংশে।

প্রভাতি ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৯৯ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.২৪ শতাংশ বেড়ে ১৪.২৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৯৮ শতাংশ থেকে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.৭৪ শতাংশে।

সন্ধানী লাইফ ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.২৬ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.৫৬ শতাংশ বেড়ে ১২.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.২৯ শতাংশ থেকে ০.৫৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.৭৩ শতাংশে।

সেনা কল্যাণ ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.২৬ শতাংশ, যা ডিসেম্বর মাসে ০.৪৩ শতাংশ বেড়ে ৮.৬৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৭৪ শতাংশ থেকে ০.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৩১ শতাংশে।

সোনালি লাইফ ইন্সুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩৯ শতাংশ, যা ডিসেম্বর মাসে ১.২৩ শতাংশ বেড়ে ৫.৬২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৫৩ শতাংশ থেকে ১.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.৭৬ শতাংশে।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৬৪ শতাংশ, যা ডিসেম্বর মাসে ৪.৪৫ শতাংশ বেড়ে ১৪.০৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.০৮ শতাংশ থেকে ৪.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৬৩ শতাংশে।

ডিভিডেন্ড পেয়েছে তিন কোম্পানির বিনিয়োগকারীরা

শেয়ারনিউজ, ১৭ জানুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে