ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

৯ বছরে সীমান্তে নিহত ২৯০ বাংলাদেশি

২০২৪ মে ০৮ ২১:৩১:২৮
৯ বছরে সীমান্তে নিহত ২৯০ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক : ২০১৫ থেকে ২০২৩ সাল এই ৯ বছরে বাংলাদেশের বিভিন্ন সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী কর্তৃক ২৭৭ জন বাংলাদেশি নিহত ও ২৬১ জন আহত হয়েছেন।

এছাড়া চলতি বছরের জানুয়ারি থেকে ৮ মে পর্যন্ত নিহত হয়েছেন ১৩ জন বাংলাদেশি। অর্থাৎ গত ৯ বছর চার মাসের কিছু বেশি সময়ে বাংলাদেশের বিভিন্ন সীমান্তে বিএসএফ’র হাতে ২৯০ জন বাংলাদেশি নিহত হয়েছেন।

আজ বুধবার (০৮ মে) মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা এইচআরএসএস (হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি’র এক বিবৃতিতে এমন তথ্য জানানো হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এমন তথ্য জানিয়েছে এইচআরএসএস।

সংগঠনের নির্বাহী পরিচালক ইজাজুল ইসলাম স্বাক্ষরিত বিবৃতিতে সম্প্রতি তেঁতুলিয়া সীমান্তে বিএসএফ কর্তৃক আব্দুল জলিল (২৪) ও কেতাব আলী (২৩) নামে দুই দুই বাংলাদেশি নিহতের ঘটনায় তীব্র নিন্দা ও ঘটনার সুষ্ঠু বিচারের আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়, ভারতের বারবার প্রতিশ্রুতি এবং চলমান কূটনৈতিক প্রচেষ্টা সত্ত্বেও, এই দুঃখজনক ঘটনাগুলো উদ্বেগজনক হারে বছরের পর বছর ধরে ঘটছে।

এতে বলা হয়, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে ঐতিহাসিকভাবে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান এবং উভয় সরকারই সীমান্তে বেসামরিক জীবন রক্ষাকে অগ্রাধিকার দেয়ার কথা বলে। বিভিন্ন দ্বিপাক্ষিক বৈঠকে সীমান্তে হত্যাকাণ্ড শূন্যের কোঠায় নিয়ে আসার ব্যাপারে সিদ্ধান্ত হলেও এ ধরণের ঘটনা প্রতিনিয়ত ঘটছে।’

এতে আরও বলা হয়, ‘আমরা উভয় দেশের কর্তৃপক্ষকে এই সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে গঠনমূলক সংলাপ এবং সীমান্তের হত্যাকাণ্ডের সংখ্যা প্রকৃতপক্ষে শূন্যে নিয়ে আসার বিষয়ে আহ্বান জানাই।’

শেয়ারনিউজ, ০৮ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে