ঢাকা, বুধবার, ৮ মে, ২০২৪
Sharenews24

RSI ইন্ডিকেটরের তলানিতে ১৩ কোম্পানির শেয়ার

২০২৪ ফেব্রুয়ারি ২৮ ১৭:৪৩:৫৩
RSI ইন্ডিকেটরের তলানিতে ১৩ কোম্পানির শেয়ার

বুলবুল হায়দার : শেয়ারবাজারে ফ্লোর প্রাইস প্রত্যাহার করার পর তালিকাভুক্ত ৬০টির বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট RSI-৩০ এর নিচে এসে অবস্থান করছিল। তারপর প্রতিদিন একটি দুটি করে ৪৭টির বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট RSI-৩০ এর ওপরে উঠে যায়।

আগের দিন মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) আনোয়া গ্যালভেনাইজিং ও ন্যাশনাল লাইফ RSI-৩০ অতিক্রম করেছে। তবে এখনো ১৩টি প্রতিষ্ঠান RSI-৩০ এর নিচে অবস্থান করছে। আমারস্টক ও স্টকনাও সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানগুলো হলো-ফার্মা খাতের এসিআই ও রেনেটা, আর্থিক খাতের আপিডিসি, বিমা খাতের প্রাইম ইন্সুরেন্স ও প্রভাতী ইন্সুরেন্স, বিদ্যুৎ খাতের ডরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার ও তিতাস গ্যাস, প্রকৌশল খাতের ওয়ালটন, খাদ্য খাতের অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ, বস্ত্র খাতের রিং শাইন এবং মিউচ্যুয়াল ফান্ড খাতে এলআর গ্লোবাল।

কোম্পানিগুলোর মধ্যে ফার্মা খাতে উচ্চ ডিভিডেন্ড দেওয়া রেনেটার RSIসবচেয়ে তলানিতে রয়েছে। সর্বশেষ শেয়ার দামের ভিত্তিতে রেনেটার RSI দাঁড়িয়েছে ১৩.৪০-এ। শেয়ারবাজারে তালিকাভুক্তির পর কোম্পানিটির শেয়ারের RSI এর আগে এতো নিচে নামেনি।

এদিকে, RSI-৩০ এর নিচে থাকা এই ১৩ কোম্পানির মধ্যে রেনেটা, প্রাইম ইন্সুরেন্স, আইপিডিসি, সামিট পাওয়ার ও এসিআইয়ের শেয়ার গত দুই বছরের মধ্যে গত ২-৩ দিন সর্বনিম্ন দামে লেনদেন হচ্ছে।

১৩ কোম্পানির নাম, সর্বশেষ শেয়ারদর ও সর্বশেষ RSI নিচে দেওয়া হলো-

RSI ইন্ডিকেটরে বিনিয়োগ উপযোগী ১৩ শেয়ারের অ্যানালাইসিস

---------------

আরএসআই ইন্ডিকেটর (RSI-Relative Strength Index) কি?

আরএসআই বা রিলেটিভ স্ট্রেন্থ ইন্ডিকেটর (RSI or Relative Strength) হলো একটি কার্যকর মোমেন্টাম ইনিডিকেটর , যা কোনো শেয়ার ক্রয় বা বিক্রয় করার সিগনাল দিয়ে থাকে।

RSI ওসসিলেটের ০-১০০ এর মধ্যে ৩০-৭০ এরিয়াকে স্বাভাবিক এরিয়া হিসেবে ধরা হয়। কোনো কোম্পানির শেয়ার যখন ওভারবট (Overbought) অবস্থায় থাকবে, তখন RSI ৭০ বা তার উপরে অবস্থান করবে। এতে বোঝা যাবে কোম্পানিটির শেয়ার অতিমূল্যায়িত অবস্থায় আছে এবং শেয়ারটি বিক্রয় করার সময় হয়েছে।

আবার যখন কোম্পানির শেয়ার ওভারসোল্ড (Oversold) অবস্থায় থাকবে, তখন RSI ৩০ বা তার নিচে থাকবে। তখন বোঝা যাবে শেয়ারটি অবমূল্যায়িত অবস্থায় আছে এবং শেয়ারটি কেনা লাভজনক হতে পারে।

সতর্কীকরণ : RSI ইনডিকেটর অনুযায়ি শেয়ার কেনা-বেচা করতে হবে, এমন কোন স্বতঃসিদ্ধ নিয়ম নেই। তবে RSI ইনিডিকেটর অনুসরণ করলে পুঁজির সমূহ ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায় এবং লাভবান হওয়ার সুযোগ তৈরি হয়-বিশ্বব্যাপী টেকনিক্যাল এনালিস্টরা এমনটাই পরামর্শ দিয়ে থাকেন।

বুলবুল হায়দার

টেকনিক্যাল অ্যানালিস্ট

এসটিএস স্টক ট্রেড সিক্রেটস

২৮ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে